Home আন্তর্জাতিক ইরান থেকে তেল কিনবে চীন,যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা!

ইরান থেকে তেল কিনবে চীন,যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা!

32
0
SHARE

ইরান থেকে কোনো দেশ তেল কিনলে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় পড়বে বলে জানিয়েছে ওয়াশিংটন। তবে চীন ইরান থেকে তেল কিনলে ছাড় দেয়ার বিষয়টি চিন্তাভাবনা করছে ট্রাম্প প্রশাসন।
বুধবার মার্কিন ম্যাগাজিন পলিটিকোর এক প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের সরকারি দফতরের বরাত দিয়ে এ কথা জানানো হয়।
চীন ইরানের তেলক্ষেত্রে বিনিয়োগ করছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। এ ছাড়া বেইজিং ইরানের একক বড় আমদানিকারক। ট্রাম্প প্রশাসন আলোচনা করে ইরান থেকে চীনের তেল আমদানি নিয়ে ২০১২ সালের মার্কিন আইন অনুসরণ করার বিষয়টি বিবেচনা করছে বলেও প্রতিবেদনে জানানো হয়।
ইরানের ওপর মার্কিন অবৈধ ও একতরফা নিষেধাজ্ঞার কারণে বর্তমানে চীনসহ কোনো দেশই স্বাভাবিক উপায়ে তেল আমদানি করতে পারছে না। তবে সাম্প্রতিক সময়ে মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইরান থেকে প্রায় ১০ লাখ ব্যারেল তেলের একটি চালান নিয়েছে চীন।
চীনের সিনেপেক ইরানে একটি তেলক্ষেত্র তৈরির মাধ্যমে বিনিয়োগ করে মার্কিন ছাড় নিয়ে তেল আমদানির বিষয়টি আলোচনায় ঘুরপাক খাচ্ছে। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে পলিটিকোর প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন প্রশাসন সিনেপেককে সরকারিভাবে চিঠি দিয়ে তেল আমদানিতে ছাড়ের জন্য চীনা কোম্পানিকে প্রস্তাব দিয়েছে।
মার্কিন প্রশাসন যখন ইরানের তেল বিক্রি শূন্যের কোঠায় নামিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে, তখন তেহরান থেকে বিপুল পরিমাণ অপরিশোধিত তেল আমদানি করেছে চীন।