Home আন্তর্জাতিক গৃহবন্দি সাবেক দুই মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ এবং মেহবুবা মুফতি, কাশ্মীরজুড়ে ১৪৪ ধারা...

গৃহবন্দি সাবেক দুই মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ এবং মেহবুবা মুফতি, কাশ্মীরজুড়ে ১৪৪ ধারা জারি

577
0
SHARE

কাশ্মীরজুড়ে এখন বিরাজ করছে চরম উদ্বেগ আর উৎকণ্ঠা। আর এই উদ্বেগের মধ্যেই রবিবার মধ্যরাতে গৃহবন্দি করা হল জম্মু-কাশ্মীরের সাবেক দুই মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ এবং মেহবুবা মুফতিকে।

সেই সঙ্গে কাশ্মীরে ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন। রাজ্যের সাবেক দুই মুখ্যমন্ত্রী ছাড়াও কংগ্রেস নেতা উসমান মজিদ এবং সিপিএম বিধায়ক এমওয়াই তারিগামিকেও রাতে আটক করা হয়েছে বলে জানা গেছে।
যদিও প্রশাসনের পক্ষ থেকে এ বিষয়ে কোনও মন্তব্য করা হয়নি। আর গভীর রাতের এই তৎপরতায় জল্পনা আরও তুঙ্গে।

বন্ধ করে দেওয়া হয়েছে ইন্টারনেট ও কেবল টিভি সেবা। পরবর্তী নির্দেশ জারি না হওয়া পর্যন্ত সব ধরনের সভা-সমাবেশের উপর নিষেধাজ্ঞা জারি করেছে রাজ্য প্রশাসন। সেই সঙ্গে স্কুল-কলেজ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে, চলতি উত্তেজনার পরিপ্রেক্ষিতে কাশ্মীরের নিরাপত্তা আরও জোরদার করা হয়েছে। রাজ্য সচিবালয়, পুলিশের সদর দফতর, বিমানবন্দর, বিভিন্ন কেন্দ্রীয় সরকারি দফতর-সহ কাশ্মীরেরে সংবেদনশীল স্থানে মোতায়েন করা হয়েছে সশস্ত্র বাহিনী।

রাতের শহরের বিভিন্ন রাস্তায় টহল দিচ্ছে সশস্ত্র বাহিনী। শ্রীনগরে প্রবেশ ও বাহিরের পথে ব্যারিকেড দিয়ে তল্লাশি চালানো হচ্ছে।

এর আগে যেসব এলাকায় আইনশৃঙ্খলা রক্ষা করতে গিয়ে প্রশাসনকে বাধার মুখে পড়ে হয়েছিল, সেসব এলাকার প্রতি বিশেষ নজর দিচ্ছে প্রশাসন। আগাম সতর্কতামূলক এই সমস্ত পয়েন্টে সাঁজোয়া গাড়ি মোতায়েন করা হয়েছে। টহল দিচ্ছে বাহিনী।

সূত্র: দ্য হিন্দু, ইন্ডিয়া টুডে