Home আন্তর্জাতিক কাশ্মীর ও লাদাখ ইস্যুতে ভারতকে সতর্ক করল চীন

কাশ্মীর ও লাদাখ ইস্যুতে ভারতকে সতর্ক করল চীন

568
0
SHARE

ভারতশাসিত কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বিলোপের এক দিন পরও ওই এলাকা বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। রবিবার সন্ধ্যায় বিচ্ছিন্ন করে দেওয়া টেলিফোন, মোবাইল ও ইন্টারনেটের সংযোগ ঠিক করা হয়নি। ভারতীয় গণমাধ্যমের খবর, থমথমে পরিস্থিতি বিরাজ করা কাশ্মীরের রাস্তায় হাজার হাজার সেনা টহল দিচ্ছে।

এদিকে, কাশ্মীর ও লাদাখের ব্যাপারে ভারতকে হুশিয়ারি দিয়েছে চীন। অধিকৃত কাশ্মীর প্রশ্নে নরেন্দ্র মোদি সরকারের সিদ্ধান্তকে একতরফা ব্যবস্থা অভিহিত করে এর নিন্দা জানিয়েছে বেইজিং। সেই সঙ্গে লাদাখকে কেন্দ্র শাসিত অঞ্চল হিসেবে পুনর্গঠনের সিদ্ধান্তকে ‘অগ্রহণযোগ্য’ আখ্যা দিয়েছে। কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে একে দ্বিখণ্ডিত করার একদিন পর মঙ্গলবার এক বিবৃতিতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এ হুঁশিয়ারি দেয়।
মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে বলা হয়, ‘সীমান্ত ইস্যুতে কথা বলা ও কর্মকাণ্ড ঠিক করার ব্যাপারে সতর্ক হওয়ার জন্য ভারতের প্রতি আহ্বান জানাই আমরা। দু’পক্ষের মধ্যে এ সংক্রান্ত যে সমঝোতা হয়েছিল তা মেনে চলার জন্য এবং সীমান্ত ইস্যুগুলো আরও জটিল করে তুলবে এমন পদক্ষেপ থেকে বিরত থাকারও আহ্বান জানাচ্ছি। বিরোধপূর্ণ এলাকা লাদাখের নিয়ন্ত্রণ বেইজিংয়ের হাতে হলেও ভারত বরাবরই একে নিজেদের এলাকা বলে দাবি করে আসছে।’