Home আন্তর্জাতিক ভারতীয় সেনাবাহিনীতে যোগ দিল কাশ্মীরের ৫৭৫ যুবক

ভারতীয় সেনাবাহিনীতে যোগ দিল কাশ্মীরের ৫৭৫ যুবক

507
0
SHARE
An Indian paramilitary trooper patrols at the top of a hill in Srinagar on August 25, 2019. (Photo by Tauseef MUSTAFA / AFP)

৫৭৫ কাশ্মীরি যুবক যোগ দিলেন ভারতীয় সেনাবাহিনীতে। নিজের সন্তানের সেনায় যোগ দেওয়ার পাসিং আউট প্যারেড অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গর্বিত কাশ্মীরি মা-বাবারাও। এখন থেকে আর হাতে পাথর নয়, বরং দেশ রক্ষার জন্য বন্দুক ধরবেন ওই কাশ্মীরি যুবকরা।

৩৭০ অনুচ্ছেদ বাতিলের পর এটাই বদলে যাওয়া জম্মু-কাশ্মীরের কাহিনি। সেখানকার যুবকরা এবার ভারতের ঐক্য ও অখণ্ডতার জন্য যোগ দিলেন সেনায়। চারিদিকে ছিল একটা সংশয়। ৩৭০ অনুচ্ছেদ বিলোপের পর কাশ্মীরের অবস্থা কেমনটা হবে! কোন রকম অশান্তির পরিস্থিতি যাতে তৈরি না হয় তা মাথায় রেখে কাশ্মীরজুড়ে কড়া নিরাপত্তার ব্যবস্থা হয়েছে। মোতায়েন হয়েছে সেনা। জারি হয়েছে কারফিউ। গৃহবন্দি করা হয়েছে নেতাদের। এমন একটা সময়ে ভারতীয় সেনায় যোগ দিলেন জম্মু-কাশ্মীরের ৫৭৫ জন যুবক।
দেশ সেবায় নিজেকে নিয়োগ করতে চান তারা। ভারতীয় সেনার পোশাক গায়ে নিজের সন্তানদের দেখে গর্বিত তাদের বাবা-মা। কাশ্মীরের সেনা নিয়োগের পাসিং আউট প্যারেডে উপস্থিত ছিলেন পরিবারের অন্যন্যরা। সেনাবাহিনীতে যোগ দেওয়া কাশ্মীরি যুবকরা স্বপ্ন দেখছে নতুন ভারতের। শপথে উঠল ‘ভারত মাতা কি জয়’ স্লোগান। কাশ্মীরি যুবকদের শপথ গ্রহণ করালেন হিন্দু, মুসলিম ও শিখ ধর্মগুরুরা।

ভারতের জি মিডিয়াকে কাশ্মীরি যুবকরা জানান, দেশের জন্য প্রাণ ত্যাগে রাজি। ভারত মায়ের রক্ষার জন্য তৎপর থাকব। গর্ব অনুভব করছেন তারা।

ভারতীয় সেনার লেফট্যানান্ট জেনারেল অশ্বিনী কুমার বলেন, জম্মু-কাশ্মীরে লাগাতার ভর্তি প্রক্রিয়া চলবে। আর এটাই বদলে যাওয়া কাশ্মীরের ছবি। সবসময় কাশ্মীরিদের সঙ্গে রয়েছে ভারতীয় সেনা।