Home এইমাত্র বৃষ্টিও বাঁচাতে পারল না টাইগারদের

বৃষ্টিও বাঁচাতে পারল না টাইগারদের

15
0
SHARE

দফায় দফায় বৃষ্টি ও দীর্ঘ সময় খেলা বন্ধ থাকার পরও আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে ২২৪ রানের বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। এই টেস্টে জয় পেতে হলে আজ সোমবার ৫ম দিনে শেষ ৪ উইকেট নিয়ে বাংলাদেশকে করতে হতো আরও ২৬২ রান। ড্র করতে চাইলে আগের দিনের (রবিবার) শেষ বিকালের সাথে পুরো পঞ্চম দিনটা (আজ) ব্যাট করতে হতো।

কিন্তু ৬ উইকেট হারিয়ে ১৩৬ রান সংগ্রহের পর শেষ বিকালে বৃষ্টি বাগড়া দেওয়ায় চতুর্থ দিন আর কোনো বল মাঠে গড়ায়নি। আর পঞ্চমদিনও সকাল থেকে বৃষ্টির কারণে খেলা শুরু হতে বিলম্ব হয়। তবে শেষ বিকেলে খেলা আবারও শুরু হলে ৪ উইকেট হাতে রেখে বাংলাদেশের দরকার ছিল ১৮.৩ ওভার টিকে থাকা। কিন্তু পারল না টাইগাররা।
বৃষ্টির পর পুনরায় ব্যাটিংয়ে নেমে প্রথম বলেই জহির খানের শিকারে পরিণত হোন সাকিব আল হাসান (৪৪)। হারের সামনে দাঁড়িয়ে থাকা বাংলাদেশকে উদ্ধার করতে পারলেন না মেহেদী হাসান মিরাজও (১২)। রশিদ খানের এলবিডব্লিউ’র ফাঁদে পড়েন তিনি। তাইজুল ইসলামকেও (০) ফেরান রশিদ।

শেষ ভরসা হিসেবে টিকে ছিলেন সৌম্য সরকার। তার সঙ্গী ছিলেন নাঈম হাসান। শেষ এই উইকেটে দরকার ছিল ৩.৩ ওভার টিকে থাকা। কিন্তু রশিদ খানের ঘূর্ণিতে ঠিকই আউট হয়ে গেলেন সৌম্য। ফলে দিনের দুই তৃতীয়াংশ খেলা বৃষ্টির কারণে বন্ধ থাকলেও আফগানিস্তানের বিপক্ষে লজ্জাজনক হার থেকে বাঁচতে পারল না বাংলাদেশ। এতে চট্টগ্রামে এক মাত্র টেস্টে ২২৪ রানের ঐতিহাসিক জয় তুলে নিয়েছে আফগানরা।

আজ সোমবার চট্টগ্রাম জহুর আহমেদ স্টেডিয়ামে শেষদিনে দ্বিতীয় ইনিংসে ১৭৩ রানেই গুটিয়ে গেছে বাংলাদেশ। এই নিয়ে দশ টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষেই হারল বাংলাদেশ।

প্রসঙ্গত, আফগানিস্তান নিজেদের প্রথম ইনিংসে ৩৪২ রান করলে জবাবে বাংলাদেশ ২০৫ রানে গুটিয়ে যায়। পরে সফরকারী আফগানরা নিজেদের দ্বিতীয় ইনিংসে ২৬০ রান করে।