Home এইমাত্র জাবি ভিসির অনিয়ম খতিয়ে দেখবে ইউজিসি

জাবি ভিসির অনিয়ম খতিয়ে দেখবে ইউজিসি

6
0
SHARE

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভাইস চ্যান্সেলর অধ্যাপক ফারজানা ইসলামের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ খতিয়ে দেখার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) এ ব্যাপারে দায়িত্ব দেয়া হবে বলে মন্ত্রণালয় ও ইউজিসি সূত্রে জানা গেছে।
কমিশন বাণিজ্যের অপরাধে ছাত্রলীগের সভাপতি এবং সাধারণ সম্পাদককে সংগঠন থেকে সরিয়ে দেয়ার পর তারা পদত্যাগ করতে বাধ্য হয়েছেন।

একই অভিযোগ উঠেছে জাবির ভাইস চ্যান্সেলরের বিরুদ্ধেও। সম্প্রতি এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের একটি পক্ষ শিক্ষা মন্ত্রণালয়ে লিখিত অভিযোগ দিয়েছে। ভিসির পদত্যাগের দাবিতে গত কয়েক দিন ধরে শিক্ষার্থীরাও আন্দোলন করছেন। ছাত্রলীগ নেতৃদ্বয়কে পদত্যাগের পর একই অভিযোগ ভিসির বিরুদ্ধেও ওঠায় অভিযোগ খতিয়ে দেখার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। অভিযোগ প্রমাণিত হলে ভিসিকেও পদ থেকে সরে যেতে হতে পারে বলেও শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসি সূত্রে বলা হয়েছে।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, জাবির ভিসি অধ্যাপক ফারজানা ইসলামের বিরুদ্ধে কমিশন বাণিজ্যের অভিযোগ এসেছে মন্ত্রণালয়ে। তার বিরুদ্ধে শিক্ষকদের দেয়া লিখিত অভিযোগ তদন্ত করে দেখা হবে। ইউজিসিকে দ্রুত এ বিষয়ে ব্যবস্থা নিতে মন্ত্রণালয় থেকে চিঠি দেয়া হবে। অভিযোগের প্রমাণ মিললে ভিসি পদ থেকে তাকে সরিয়ে দেয়া হতে পারে।

নাম প্রকাশ না করার শর্তে ইউজিসির দায়িত্বশীল এক পরিচালক বলেন, ইউজিসিতে গতকাল পর্যন্ত এ ধরনের কোনো নির্দেশনা মন্ত্রণালয় থেকে আসেনি। তবে এ ধরনের কথা ইউজিসিতে আলোচিত হচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়) মো: আব্দুল্লাহ আল হাসান চৌধুরী গতকাল বলেন, জাবির ভিসির ব্যাপারে লিখিত অভিযোগ এসেছে। তিনি বলেন, অভিযোগ খুবই গুরুতর। তবে বিষয়টি এখনো প্রাথমিকপর্যায়ে রয়েছে। অভিযোগের সত্যতা মিললে দ্রুত এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করা হবে। বিষয়টিকে গুরুত্বসহকারে নেয়া হয়েছে বলেও জানান এ অতিরিক্ত সচিব।