Home এইমাত্র যৌথ চ্যাম্পিয়ন বাংলাদেশ-আফগানিস্তান

যৌথ চ্যাম্পিয়ন বাংলাদেশ-আফগানিস্তান

5
0
SHARE

বৃষ্টি বাগড়ায় পরিত্যক্ত হলো ত্রিদেশীয় সিরিজের ফাইনাল । যার ফলে টুর্নামেন্টের নিয়ম অনুযায়ী যৌথভাবে চ্যাম্পিয়ন ঘোষণা করা হলো বাংলাদেশ ও আফগানিস্তানকে।

ফাইনাল ম্যাচের টস হওয়ার কথা ছিল সন্ধ্যা ৬টায়। কিন্তু তার ঠিক এক ঘণ্টা আগ থেকেই মিরপুরে বৃষ্টি শুরু হয়। তখন থেকেই অনবরত গুড়িগুড়ি বৃষ্টি হচ্ছে, থামছেও না কমছেও না।

রাত ৯টার ঠিক কিছু আগে বৃষ্টি কিছুটা কমলেও পুরোপুরি থামেনি। যে কারণে ৯টার দিকে ম্যাচ অফিসিয়ালরা ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করেন।

আগেই ম্যাচ অফিসিয়ালরা জানিয়েছেন রাত ৯টা ৪০ মিনিটের আগ পর্যন্ত খেলা শুরু না করা গেলে ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশ-আফগানিস্তানের মধ্যকার ফাইনাল ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করা হবে।

যদি বেঁধে দেয়া সময়ের মধ্যে খেলা শুরু হওয়ার উপযোগী পরিবেশ তৈরী হয়, তবে ওভার কমিয়ে খেলা শুরু করার কথাও জানিয়েছিলেন তারা।

কিন্তু প্রকৃতিতো আর কারো কথা শোনে না। বৃষ্টি অনবরত ঝরছেই। তাই ৯টা ৪০ মিনিটও অপেক্ষা করতে হয়নি ম্যাচ অফিসিয়ালদের।

সিরিজে ফাইনাল ম্যাচ হতো দু’দলের তৃতীয় বার দেখা। কিন্তু সেটি আর হতে দিলো না বৃষ্টি। লিগ পর্বে বাংলাদেশ ৩টি ম্যাচ এবং আফগানিস্তান দুটি ম্যাচ জেতে ফাইনাল নিশ্চিত করে। সেখানে দুদলের দেখা হয় দুই বার। প্রথম দেখায় আফগানিস্তান বাংলাদেশকে ২৫ রানে পরাজিত করে। দ্বিতীয় দেখায় আফগানিস্তানকে ৪ উইকেটে হারায় বাংলাদেশ।

বাংলাদেশ বাকি দুটি ম্যাচ জেতে জিম্বাবুয়ের বিপক্ষে। এক ম্যাচে ৩ উইকেটে অন্য ম্যাচে ৩৯ রানে হারায় তাদের।

আফগানিস্তান জিম্বাবুয়ের বিপক্ষে একটি ম্যাচ ২৮ রানে জিতে। অন্য ম্যাচটি ৭ উইকেটে হারে।

সাতটি ফাইনালে কাপ ছিল বাংলাদেশের কাছে অধরা। এবার ছিল কোনো টুর্নামেন্টে অষ্টমবারের মতো ফাইনাল ওঠা। এই ম্যাচটি বাংলাদেশ চ্যাম্পিয়ন হলো তবে যৌথভাবে। বৃষ্টি বাধা ন হয়ে দাঁড়ালে রোমাঞ্চকর একটি ম্যাচ হয়তো উপভোগ করতো ক্রিকেটপ্রেমিরা। সুযোগ ছিল বাংলাদেশের একক চ্যাম্পিয়ন হওয়ারও।

টি-টোয়েন্টিতে এটি ছিল বাংলাদেশের তৃতীয় ফা্‌ইনাল। এর আগে দুটি ফাইনালেই তীরে গিয়ে তরী ঢুবে ছিল টাইগারদের।

প্রথম ফাইনালটি ছিল ২০১৮ সালের ১৮ মার্চ নিদাহাস টি-টোয়েন্টি ট্রফির ফাইনাল ভারতের কাছে ৪ উইকেটের পরাজয়।

একই বছর আরেকটি ফাইনাল ২৮ সেপ্টেম্বর এশিয়া কাপের ফাইনালে ভারতের কাছে ৩ উইকেটের পরাজয়।