Home খেলা ঢাকায় ভুটান ফুটবল দল

ঢাকায় ভুটান ফুটবল দল

3
0
SHARE

বাংলাদেশের বিপক্ষে দুটি ফিফা ফ্রেন্ডলি ম্যাচ খেলতে ভুটান জাতীয় দল ঢাকায় এসেছে। গতকাল শুক্রবার বিকেলে ভুটান জাতীয় ফুটবল দলকে বহনকারী দ্রুক এয়ারলাইন্সের ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করে। দলের সবাই সুস্থ্য আছে। আজ অনুশীলনের পর আগামীকাল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে প্রথম প্রীতি ম্যাচে বাংলাদেশের মুখোমুখি হবে তারা। এরপর ৩ অক্টোবর দ্বিতীয় ও শেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে মাঠে নামবে ভুটান।

ভুটানের সঙ্গে বাংলাদেশর ফুটবলীয় সম্পর্ক অনেক দিনের। ১৯৮৪ সাল থেকে তাদের সঙ্গে ফুটবল খেলছে বাংলাদেশ। এ পর্যন্ত দল দুটি ১১ বার মুখোমুখি হয়েছে। তার মধ্যে বাংলাদেশ জিতেছে ৮ বার। ড্র করেছে ২ বার। হেরেছে ১ বার। ২০১৬ সালে এএফসি এশিয়ান কাপে ভুটানের বিপক্ষে ৩-১ গোলে হেরেছিল বাংলাদেশ। আর সবশেষ ২০১৮ সালের ৪ সেপ্টেম্বর সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে মুখোমুখি হয়েছিল দল দুটি। ওই ম্যাচে ভুটানকে ২-০ গোলে হারিয়েছিল বাংলাদেশ।

মূলত কাতারের বিপক্ষে ২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইপর্বের ম্যাচকে সামনে রেখে ভুটান দলকে আমন্ত্রণ জানানো হয়েছে বাংলাদেশের বিপক্ষে খেলতে। গেল ১০ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে বাছাইপর্বের প্রথম ম্যাচে ১-০ গোলে হেরেছিল বাংলাদেশ। ওই ম্যাচে বাংলাদেশের পারফরম্যান্স ছিল বেশ সন্তষজনক। ওই সময়ে আফগানিস্তানের ম্যাচের আগে আন্তর্জাতিক ম্যাচ খেলার প্রয়োজনীয়তা খুব করে দেখা দিয়েছিল।এবার তাই কাতারের বিপক্ষের ম্যাচের আগে ঘরের মাঠে ভুটানের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ খেলার ব্যবস্থা করা হয়েছে বাংলাদেশ দলের জন্য। যেটি ১০ অক্টোবর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।