Home প্রবাসী সংবাদ সিডনিতে বাংলাদেশ কনস্যুলেটের কার্যক্রম শুরু

সিডনিতে বাংলাদেশ কনস্যুলেটের কার্যক্রম শুরু

3
0
SHARE

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস (এনএসডব্লিউ) রাজ্যের রাজধানী সিডনিতে শুরু হয়েছে বাংলাদেশ কনস্যুলেটের কার্যক্রম। এনএসডব্লিউ রাজ্যে বসবাসকারী বাংলাদেশিদের দীর্ঘদিনের দাবি মেটাতে সিডনিতে শুরু হলো কনস্যুলেটের কার্যক্রম। আগামী ১ অক্টোবর থেকে আনুষ্ঠানিকভাবে কনস্যুলার সেবা প্রদান করা হবে।

সিডনির প্রাণকেন্দ্রের কেন্ট স্ট্রিটে কনস্যুলেটের কার্যালয় স্থাপন করা হয়েছে। ইতিমধ্যে কনস্যুলেট প্রাথমিক কিছু সেবা দেওয়া শুরু করেছে। প্রাথমিক অবস্থায় পাসপোর্ট প্রদান ও নবায়ন ছাড়া আরও কিছু সেবা দেবে কনস্যুলেট। কিছুদিনের মধ্যেই হাইকমিশনের প্রায় সব সেবা সিডনি থেকেই পাওয়া যাবে।

সিডনিতে বাংলাদেশ কনস্যুলেটের কার্যক্রম চালু প্রসঙ্গে কনস্যুলেট জেনারেল খন্দকার মাসুদুল আলম এক ই-বার্তায় জানান, বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে বিদ্যমান উষ্ণ, বন্ধুত্বপূর্ণ ও অংশীদারত্বমূলক সম্পর্ক আরও এগিয়ে নিয়ে যাওয়ার উদ্দেশ্যেই সিডনিতে বাংলাদেশ কনস্যুলেট স্থাপন করা হয়েছে।

এনএসডব্লিউ রাজ্যের উল্লেখযোগ্যসংখ্যক বাংলাদেশির উন্নতর কনস্যুলার সেবা প্রদান করার আশা ব্যক্ত করে মাসুদুল আলম আরও বলেন, কনস্যুলেটটি দুই দেশের বাণিজ্য উন্নয়ন, বিনিয়োগ বৃদ্ধি ও জনগণের মধ্যে যোগাযোগ এবং প্রবাসী কল্যাণে ভূমিকা রাখবে।

প্রসঙ্গত, অস্ট্রেলিয়ায় বেশির ভাগ বাংলদেশি অভিবাসীর বাস এনএসডব্লিউ রাজ্যে। আর এ রাজ্যের প্রধান শহর হিসেবে সিডনিতেই সবচেয়ে বেশি বাংলাদেশি অভিবাসীর বাস। এর আগে কনস্যুলার সেবা পেতে যেতে হতো দেশটির রাজধানী ক্যানবেরায় বাংলাদেশ হাইকমিশনে। তবে মাসের কিছু নিদিষ্ট সময়ে সিডনিতে ক্যাম্প করে অস্থায়ী সেবাও দিয়েছে বাংলাদেশ হাইকমিশন।

কনস্যুলেট সেবা গ্রহণের ফি জমা দেওয়ার জন্যও ব্যাংক অ্যাকাউন্ট খোলা হয়েছে। সোম থেকে শুক্রবার প্রতিদিন স্থানীয় সময় সকাল ৯টা ৩০ মিনিট থেকে বেলা ১টা এবং বেলা ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত কনস্যুলেট সেবা প্রদান করা হবে।

সিডনির বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের ঠিকানা: Suite 1, Level 1,189 Kent Street, Sydney, NSW 2000, ফোন: +61 2 8326 9777. ই–মেইল:

যেকোনো তথ্যের জন্য ওয়েব ঠিকানা

ব্যাংক: Commonwealth Bank of Australia

অ্যাকাউন্টের নাম: Consulate General of Bangladesh

বিএসবি: 062-000

অ্যাকাউন্ট নম্বর: 1927 4083