Home খেলা অধিনায়কসহ আরব আমিরাতের ৩ ক্রিকেটার নিষিদ্ধ

অধিনায়কসহ আরব আমিরাতের ৩ ক্রিকেটার নিষিদ্ধ

168
0
SHARE

দুর্নীতির দায়ে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) অধিনায়ক মোহাম্মদ নাভিদসহ তিন সিনিয়র ক্রিকেটার নিষিদ্ধ হয়েছেন। অধিনায়কের পাশাপাশি নিষেধাজ্ঞা পেয়েছেন ব্যাটসম্যান শাইমান আনোয়ার এবং ডানহাতি পেসার কাদির আহমেদ।

টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব শুরু হওয়ার দুইদিন আগে এই ঘটনায় বড় এক ধাক্কা খেল টুর্নামেন্টের স্বাগতিক সংযুক্ত আরব আমিরাত। আইসিসির এন্টি করাপশন আইনের ১৩টি ধারা ভঙ্গের দায়ে অভিযুক্ত হয়েছেন এই তিন ক্রিকেটার। ফলে তাদের নিষিদ্ধ ঘোষণা করেছে আইসিসি। এছাড়া আজমানের ক্রিকেটার মেহেরদীপ ছায়াকরের বিরুদ্ধেও দুর্নীতি বিরোধী বিধি ভঙ্গের অভিযোগ উঠেছে বলে বুধবার এক বিবৃতিতে জানিয়েছে আইসিসি।
১৮ অক্টোবর থেকে শুরু হতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব। এই টুর্নামেন্টে ম্যাচ ফিক্সিংয়ের পরিকল্পনার অভিযোগ আনা হয়েছে নাভিদ এবং শাইমানের বিরুদ্ধে। আইসিসির দুর্নীতি বিরোধী ইউনিটের কাছে ফিক্সিং প্রস্তাবের বিস্তারিত না জানানোর অভিযোগও আনা হয়েছে এই দুজনের বিরুদ্ধে।

এছাড়া আসন্ন টি-টেন লিগেও ম্যাচ ফিক্সিংয়ের পরিকল্পনার অভিযোগ আনা হয়েছে নাভিদের বিরুদ্ধে।

এ বছরের এপ্রিলে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েও সেটি না জানানোয় অভিযুক্ত হয়েছেন কাদির। এছাড়া তার বিরুদ্ধে দলের অভ্যন্তরীণ তথ্য মেহেরদীপের কাছে প্রকাশ করার অভিযোগও পেয়েছে আইসিসির দুর্নীতি বিরোধী ইউনিট।

কাদির এবং শাইমান দুজনের বিরুদ্ধেই উঠেছে তদন্ত কাজে দুর্নীতি বিরোধী ইউনিটকে অসহযোগিতার অভিযোগ। একই অভিযোগ অভিযুক্ত মেহেরদীপ।

এই সপ্তাহের শুরুতে কাদিরকে দলের অধিনায়কের পদ থেকে সরিয়ে দেয় আমিরাতের ক্রিকেট বোর্ড। একই সাথে স্কোয়াড থেকেও বাদ দেয়া হয় তাকে। সে সময় তাকে সরিয়ে দেয়ার সুস্পষ্ট কোনো ব্যাখ্যা বোর্ডের পক্ষ থেকে দেয়া হয়নি। আইসিসির বিবৃতির পর খোলাসা হয়েছে মূল কারণ।

আগামী বছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের পরবর্তী আসর। ১৪ দলকে নিয়ে হতে যাওয়া বাছাইপর্বের সেরা ৬ দল অংশ নেবে মূল টুর্নামেন্টের প্রথম পর্বে।