Home আন্তর্জাতিক দিল্লির বাতাস সিগারেটের চেয়েও ক্ষতিকর

দিল্লির বাতাস সিগারেটের চেয়েও ক্ষতিকর

204
0
SHARE

বিষাক্ত ধোঁয়াশা গ্রাস করেছে ভারতের রাজধানী দিল্লিকে। বায়ুদূষণ অতি বিপজ্জনক মাত্রা ছাড়িয়ে গেছে। ভয়ানক এ ধুলোকে সিগারেটের চেয়েও ক্ষতিকর বলে অ্যাখ্যা দিয়েছেন দেশটির প্রভাবশালী রাজনীতিক ও কংগ্রেস দলীয় এমপি শশী থারুর।
এদিকে দূষণে প্রাণ ওষ্ঠাগত হওয়ায় ৪০ শতাংশ বাসিন্দা চাইছেন পাকাপাকিভাবে দিল্লি ছেড়ে দিতে। ১৬ শতাংশ বাসিন্দা চাইছেন অন্তত এ ‘জরুরি অবস্থায়’ শহরের বাইরে থাকতে। লোকাল সার্কেল নামের একটি অনলাইন প্ল্যাটফর্মের এক সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে।

চারপাশ ঘন ধোঁয়ার চাদরে ঢাকা পড়ায় রোববার সকালে রানওয়ে দেখতে না পাওয়ায় ৩২টি উড়োজাহাজ দিল্লি বিমানবন্দরে নামতে না পেরে দিক পরিবর্তন করে চলে গেছে। ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে বাতিল হয়েছে একাধিক ফ্লাইটও। ধোঁয়াশার কারণে এক হাত দূরের জিনিসও দেখা যাচ্ছে না। ফলে সড়কে যান চলাচলও মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে।

এনডিটিভি জানায়, রোববার দিল্লির বাতাসে গুণমান সূচক বা এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) ছিল ৬২৫। এ সূচক অনুযায়ী ০-৫০ ভালো, ৫১-১০০ সন্তোষজনক, ১০১-২০০ সাধারণ মানের, ২০১-৩০০ খারাপ, ৩০১-৪০০ খুব খারাপ এবং ৪০১-৫০০ মারাত্মক খারাপ বলে ধরা হয়।