Home আন্তর্জাতিক গ্রিন কার্ড নিয়ে ট্রাম্পের নীতির বিরুদ্ধে মামলা

গ্রিন কার্ড নিয়ে ট্রাম্পের নীতির বিরুদ্ধে মামলা

557
0
SHARE

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিবাসন নীতির সমালোচনা করে যে সব সংস্থা, তাদের মধ্যে কয়েকটি মামলা করেছে ওই নীতির বিরুদ্ধে। খাদ্য এবং স্বাস্থ্য ক্ষেত্রে যাদের সরকারি সাহায্য প্রয়োজন, এমন গ্রিন কার্ড আবেদনকারীদের উপরে কিছু নতুন বিধিনিষেধ চাপিয়েছে ট্রাম্প প্রশাসন। তার বিরুদ্ধেই সরব হয়েছে ওই সংস্থাগুলো।

তারা বলেছে, নতুন নিয়ম বৈষম্যমূলক।

সংস্থাগুলোর মতে, অনথিভুক্ত ব্যক্তিদের উপরে (সাধারণত যারা স্বনির্ভর) এই নিয়ম অন্যায্য বোঝা তৈরি করবে। কারণ এই ব্যক্তি বা তাদের পরিবার যদি কখনও কোনও সরকারি সুবিধা নিয়ে থাকেন, তাহলে তাদের গ্রিন কার্ড দেয়া হবে না। এই নতুন নিয়ম যাতে হোমল্যান্ড সিকিউরিটি দফতর এখনই কার্যকর করতে না-পারে, তার জন্য ইতিমধ্যেই নিউইয়র্ক, ক্যালিফর্নিয়া, ওয়াশিংটন, ইলিনয় এবং মেরিল্যান্ডের ফেডারেল ডিস্ট্রিক্ট কোর্ট নির্দেশ জারি করেছে।

বৃহস্পতিবার দায়ের হওয়া নতুন মামলায় বলা হয়েছে, প্রেসিডেন্ট ট্রাম্পের অক্টোবরের ডিক্রি নিয়ে বিদেশ দফতর যেন এখনই না-এগোতে পারে।

মামলায় যুক্ত আইনজীবী সুজান ওয়েলবার বলেছেন, স্বল্প বেতনের অ-শ্বেতাঙ্গ অভিবাসীরা যাতে ফের পরিবারের সঙ্গে জুড়তে না-পারেন এবং গ্রিন কার্ড না-পান, তার জন্যই নতুন নিয়মগুলো তৈরি করা হয়েছে। তাই এর বিরুদ্ধে মামলা করেছি আমরা। এই সংক্রান্ত ট্রাম্প প্রশাসনের যে তিনটি বিধিনিষেধ রয়েছে, তার তিনটিই বন্ধ করতে চান মামলার পক্ষে আইনজীবীরা। তারা বলেন, আমাদের মক্কেলরা আমেরিকায় তাদের পরিবারের সঙ্গে যাতে জীবন কাটাতে না-পারেন, তার জন্য ট্রাম্প প্রশাসন নিয়মের একটা অদৃশ্য প্রাচীর গড়ে তুলতে চায়।

সেটাই রুখতে চাই আমরা।