Home অর্থ-বাণিজ্য মিয়ানমার থেকে পিয়াজ আমদানি অব্যাহত, একদিনেই ৯৯৫ মেট্রিক টন খালাস

মিয়ানমার থেকে পিয়াজ আমদানি অব্যাহত, একদিনেই ৯৯৫ মেট্রিক টন খালাস

525
0
SHARE

প্রতিবেশী মিয়ানমার থেকে কক্সবাজারের টেকনাফ স্থলবন্দর দিয়ে পিয়াজ আমাদানি অব্যাহত রয়েছে। কেবল গতকাল শনিবার ১৪টি ট্রলারে ৯৯৫ দশমিক ৬৪৭ মেট্রিক টন পিয়াজ বাংলাদেশে এসেছে। এ নিয়ে চলতি ফেব্রুয়ারি মাসে ১৩ দফায় মিয়ানমার থেকে নৌপথে ১৬ হাজার ৫৬৩ দশমিক ৩০২ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করা হয়েছে।

এ বিষয়টি নিশ্চিত করেছেন টেকনাফ স্থলবন্দরের শুল্ক কর্মকর্তা আবসার উদ্দিন।

তিনি বলেন, গত বছরের ২৯ সেপ্টেম্বর থেকে পিয়াজ রফতানি বন্ধ করে দেয় ভারত। এরপর ৩০ সেপ্টেম্বর মিয়ানমার থেকে প্রথম চালানে ৬৫০ টন পিয়াজ আসে। এরপর থেকে শনিবার বিকাল পর্যন্ত মিয়ানমার থেকে ৯৩ হাজার ৩৬ দশমিক ৮০১টন পিয়াজ আমদানি করা হয়।
সকালে ব্যবসায়ী জব্বারের ১৪০ দশমিক ৩৯৪, সজিবের ১৪২ দশমিক ৫৭০, যদু বাবুর ১৪২ দশমিক ৫৭০, সোহেলের ২৩ দশমিক ৬৮০, নাসিরের ৮৫ দশমিক ৫৪২, আবু আহমেদের ৩৯ দশমিক ১৩৭, কামরুলের ৭১ দশমিক ২৮৫, নুর মোহাম্মদের ৪২ দশমিক ৭৭১, আইয়াজের ৭১ দশমিক ২৮৫, সেলিমের ৭১ দশমিক ২৮৬, মো. হাশেমের ১৪২ দশমিক ৮৫৬, এনামের ২২ দশমিক ২৭১ মেট্রিক টন পিয়াজ স্থলবন্দরে আসে। আরো অনেক পিয়াজ ভর্তি ট্রলার আসার পথে রয়েছে বলেও তিনি জানান।
এ প্রসঙ্গে স্থলবন্দর পরিচালনাকারী প্রতিষ্ঠানের ইউনাইটেড ল্যান্ড পোহর্ট টেকনাফ লিমিটেডের মহাব্যবস্থাপক জসিম উদ্দিন বলেন, মিয়ানমার থেকে ব্যবসায়ীরা চাহিদা অনুযায়ী পিয়াজ আমদানি করছেন। আমদানিকৃত পিয়াজ দ্রুত সময়ে খালাস করা হচ্ছে। শনিবার সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত ৭৬টি পিয়াজ ভর্তি ট্রাক দেশের বিভিন্ন বিভাগীয় শহরের উদ্দেশ্যে স্থলবন্দর ছেড়ে গেছে।