Home আন্তর্জাতিক ‘সর্বোচ্চ ঝুঁকি’ হিসেবে চিহ্নিত করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

‘সর্বোচ্চ ঝুঁকি’ হিসেবে চিহ্নিত করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

510
0
SHARE

বিশ্বজুড়ে করোনাভাইরাসের প্রাদুর্ভাবকে ‘সর্বোচ্চ ঝুঁকি’ হিসেবে চিহ্নিত করেছে ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন বা বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটির ঝুঁকি নির্ণয়ে এটি সর্বোচ্চ ধাপ। সুইজারল্যান্ডের জেনেভায় এক সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ড. টেড্রস অ্যাডহানম গেব্রেইয়েসুস এই ঘোষণা দেন। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এই তথ্য দেওয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে ড. টেড্রস অ্যাডহানম বলেন , ‘বেশির ভাগ ক্ষেত্রেই এই ভাইরাস চিহ্নিত করা যাচ্ছে এখনো। স্বয়ংক্রিয়ভাবে মানুষের মধ্যে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার প্রমাণ মেলেনি।’

এখন পর্যন্ত ৫০টির বেশি দেশে এই করোনাভাইরাস আক্রান্ত রোগী পাওয়া গেছে। চীন থেকে শুরু হলেও নতুন নতুন দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়ছে। বিবিসির প্রতিবেদনে পরিচয় প্রকাশে অনিচ্ছুক এক সূত্রের বরাত দিয়ে বলা হয়েছে, বৃহস্পতিবার পর্যন্ত ইরানে কমপক্ষে ২১০ জন মারা গেছে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে। এই সংখ্যা ইরান সরকারের দেওয়া হিসেবের চেয়ে ৬ গুন বেশি।

করোনাভাইরাসে বিশ্বজুড়ে প্রায় ৮০ হাজার মানুষ আক্রান্ত হয়েছে। এই ভাইরাসের কারণে মারা গেছে প্রায় ২ হাজার ৮’শ জন। মৃতের সংখ্যা সবচেয়ে বেশি চীনের হুবেই রাজ্যে। শুক্রবার চীনে নতুন করে ৩২৭ জন আক্রান্তের খবর নিশ্চিত করেছে চীন সরকার। চলতি মাসে একদিনে ভাইরাস আক্রান্ত হওয়ার দিক দিয়ে এটি সর্বনিম্ন। যদিও থেমে নেই মৃত্যুর মিছিল। এই দিনে মারা গেছে ৪৪ জন।

আইসল্যান্ড, নাইজেরিয়া, মেক্সিকো, নিউজিল্যান্ড, বেলারুশ ও নেদারল্যান্ডসে নতুন করে করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। কোভিড-১৯ করোনাভাইরাসে একজন ব্রিটিশ নাগরিক মারা গেছেন। নিহত ওই ব্রিটিশ নাগরিক জাপানে নোঙর করা ডায়মন্ড প্রিন্স জাহাজের যাত্রী ছিলেন।