Home আন্তর্জাতিক করোনা বিষয়টা আমরা শুরুতে বুঝতে পারিনি : জনসন

করোনা বিষয়টা আমরা শুরুতে বুঝতে পারিনি : জনসন

132
0
SHARE

বৈশ্বিক মহামারি করোনাভাইরাস সাত মাস ধরে বিশ্বে আতঙ্ক ছড়িয়ে যাচ্ছে। এখন পর্যন্ত বিজ্ঞানীরা এই ভাইরাসটির ধরনই বুঝে উঠতে পারছেন না। বার বার রূপ পরিবর্তন করে চলছে কোভিড-১৯। করোনাভাইরাস সম্পর্কে কথা বলেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।
তিনি বলেছেন, শুরুতে এটা সম্পর্কে আমাদের পুরোপুরি ধারণা ছিল না। সে কারণে কিভাবে কি করতে হবে বুঝতে পারিনি।
শুক্রবার (২৪ জুলাই) বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেছেন যে, শুরুতে করোনাভাইরাসের বিষয়টি ভালোভাবে বুঝতে পারেনি তার সরকার। তিনি মনে করছেন করোনা রুখতে তারা যেসব পদক্ষেপ নিয়েছে সেগুলো ভিন্নভাবেও নেওয়া যেত।
যুক্তরাজ্যে করোনাভাইরাসে এ পর্যন্ত ৪৫ হাজার ৬৭৭ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে আক্রান্ত হয়েছে ২ লাখ ৯৭ হাজার ৯১৪ জন মানুষ। স্বয়ং ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনও আক্রান্ত হয়েছিলেন।
করোনাভাইরাসের সংক্রমণ রুখতে যুক্তরাজ্যে লকডাউন ঘোষণার সিদ্ধান্ত কি দেরিতে নেওয়া হয়েছিল? এমন প্রশ্নের জবাবে জনসন বলেন- এ ধরনের প্রশ্ন মাঝে মাঝেই শুনতে হচ্ছে আমাকে। আসলে আমরা তো বিজ্ঞানী ও গবেষকদের পরামর্শ অনুযায়ী সিদ্ধান্ত নিয়েছিলাম। আমাদের কাছে তখনও করোনাভাইরাস নতুন ছিল। শুরুতে এটা সম্পর্কে আমাদের পুরোপুরি ধারণাও ছিল না। সে কারণে কিভাবে কি করতে হবে বুঝতে পারিনি।
তিনি আরও বলেন, প্রথম কয়েক সপ্তাহ কিংবা প্রথম মাসটা ছিল আতঙ্কের। শুরুতে ভাইরাসটি আস্তে আস্তে ছড়াচ্ছিল। তাদের মধ্যে অনেকেরই কোনো লক্ষণ ছিল না। কিন্তু ব্যক্তি থেকে ব্যক্তিতে সংক্রমিত হচ্ছিল। এর পর দ্রুত ছড়ায়।
ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, সত্য কথা বলতে কি শুরুতে আমরা করোনাভাইরাসকে যেভাবে মোকাবেলা করার চেষ্টা করেছি সেটা হয়তো যথাযথ ছিল না। কিন্তু এই ঘটনা থেকে আমরা শিক্ষা নিয়েছি। করোনা রুখতে আমরা শুরুতে যা করেছি, সেটা হয়তো ভিন্নভাবেও করা যেত।