Home আন্তর্জাতিক জুলাইয়ে করোনা রোগী দ্বিগুণ হয়েছে আফ্রিকার দেশগুলোতে

জুলাইয়ে করোনা রোগী দ্বিগুণ হয়েছে আফ্রিকার দেশগুলোতে

5
0
SHARE

আফ্রিকার দেশগুলোতে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত রোগীর সংখ্যা ৫০০ শতাংশ বেড়ে গেছে গত দুই মাসে। আর কেবল জুলাই মাসেই আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হয়ে গেছে। করোনা আক্রান্তদের শনাক্তের সরঞ্জামাদির স্বল্পতা এবং অন্যান্য উপকরণের অভাবের মধ্যেই মহামারি আরো প্রকট আকার ধারণ করছে।

ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটির (আইআরসি) শঙ্কা, করোনাভাইরাসের সঙ্গে লড়াইয়ের বিষয়টি এখনো অন্ধকারেই রয়েছে, সরকারিভাবে দেওয়া তথ্যের চেয়ে প্রকৃত করোনা রোগীর সংখ্যা অনেক বেশি।

করোনা পরীক্ষার স্বল্পতা, দেরিতে ফল প্রদান, বিধ্বস্ত স্বাস্থ্য অবকাঠামো এবং শনাক্তদের ব্যাপারে সঠিক পদক্ষেপের অভাবে করোনা পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে। আইআরসি’র সিনিয়র প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা স্ট্যাসি মেয়ার্নস বলেছেন, যেখানে করোনা পরীক্ষার হার কম, সেখানে অন্ধকারে লড়তে হচ্ছে।

তিনি আরো বলেছেন, আফ্রিকার দেশগুলোতে জুলাই মাসে করোনা রোগী দ্বিগুণ হয়ে যাওয়ার বিষয়টি কিন্তু উদ্বেগের। যেসব দেশে আমরা কাজ করছি, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনার তুলনায় পরীক্ষার হার অনেক কম। পরীক্ষা না করলে এই সংখ্যা হয়তো শূন্যতে নেমে আসবে। তার মানে এই নয় যে, ভাইরাস আর নেই।

সূত্র : ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটি