Home আইন আদালত ৩ মাসের মধ্যে ভূমি জরিপ আপিল ট্রাইব্যুনাল গঠনের নির্দেশ

৩ মাসের মধ্যে ভূমি জরিপ আপিল ট্রাইব্যুনাল গঠনের নির্দেশ

4
0
SHARE

জমি সংক্রান্ত মামলার রায়, ডিক্রি ও আদেশের নিষ্পত্তির জন্য ভূপি জরিপ আপিল ট্রাইব্যুনাল গঠন করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

রায় পাওয়ার ৩ মাসের মধ্যে ভূমি মন্ত্রণালয়কে এ আদেশ বাস্তবায়ন করে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। ভূমি মন্ত্রণালয়ের সচিবকে এ প্রতিবেদন দাখিল করতে হবে।

রায় দেওয়া বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের স্বাক্ষরের পর সোমবার (১৩ অক্টোবর) সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে এ রায় প্রকাশ করা হয়েছে।

এর আগে গত বছরের ২৫ জুলাই স্বতঃপ্রণোদিত হয়ে জারি করা এ সংক্রান্ত রুল যথাযথ ঘোষণা করে রায় দিয়েছিলেন হাইকোর্ট।

রায়ের পর্যবেক্ষণে বলা হয়েছে, ‘২০০৪ সাল থেকে গত বছর পর্যন্ত দীর্ঘ ১৫ বছরে ভূমি মন্ত্রণালয় আপিল ট্রাইব্যুনাল প্রতিষ্ঠা করতে না পারায়, লাখ লাখ মানুষ চরম ও সীমাহীন দুর্ভোগে নিমজ্জিত হয়েছে। সরকার নিজের আইন নিজে যথাযথ এবং দ্রুত সময়ের মধ্যে বাস্তবায়ন করবে, এটাই সবার চাওয়া।’

১৫ বছর ধরে আপিল ট্রাইব্যুনাল গঠন করতে না পারার জন্য ভূমি মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করা মন্ত্রী-সচিবদের কৈফিয়ত চাওয়ার কথা বলা হয়েছে রায়ে।

সেখানে বলা হয়েছে, গত ১৫ বছর ধরে ভূমি মন্ত্রণালয় এদেশের মালিক জনগণকে তার আইনসম্মত প্রাপ্য অধিকার থেকে, তথা আপিল ট্রাইব্যুনালে আপিল মামলা দায়েরের অধিকার থেকে বঞ্চিত করে চলেছে। ফলে জনগণের মৌলিক অধিকার যেমন লঙ্ঘিত হচ্ছে, তেমনি জনগণ সুবিচার থেকেও বঞ্চিত হচ্ছে।

ভূমি মন্ত্রণালয়ের মন্ত্রী ও সচিবরা আপিল ট্রাইব্যুনালের বিচারক নিয়োগ না করে জনগণের সঙ্গে অমানবিক, নিষ্ঠুর এবং ক্ষমার অযোগ্য আচরণ করেছেন বলেও রায়ে উল্লেখ করা হয়েছে।