Home আন্তর্জাতিক নিরঙ্কুশ বিজয়ে ফের নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী নির্বাচিত জেসিন্ডা

নিরঙ্কুশ বিজয়ে ফের নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী নির্বাচিত জেসিন্ডা

116
0
SHARE

সাফল্যের সঙ্গে করোনাভাইরাসসহ নানা সংকট মোকাবিলায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্নের জনপ্রিয়তা বাড়ার প্রমাণ পাওয়া গেল নিউজিল্যান্ডে সাধারণ নির্বাচনেও। নিরঙ্কুশ জয় পেয়েছে তার নেতৃত্বাধীন লেবার পার্টি।

তাতে গত কয়েক দশকের মধ্যে প্রথমবারের মতো কোনো দল নিউজিল্যান্ডে একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করবে।

দুই-তৃতীয়াংশ ভোট গণনা শেষে দেখা গেছে, জেসিন্ডার মধ্যপন্থী বাম গড়ানোর লেবার পার্টি ৪৯.২ শতাংশ ভোট পেয়েছে। সে হিসেবে পার্লামেন্টের মোট ১২০টি আসনের প্রায় ৬৪টি যাবে দলটির ঘরে।

১৯৯৬ সালে দেশটিতে মিশ্র সদস্য আনুপাতিক প্রতিনিধিত্ব (এমএমপি) ব্যবস্থা চালুর পর কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করতে পারেনি।

ভোট গণনা শেষ না হলেও এটা নিশ্চিত যে, লেবার পার্টিই থাকছে নিউজিল্যান্ডের ক্ষমতায়। বিরোধী দলীয় নেতা হতে যাচ্ছেন ন্যাশনাল পার্টির জুডিথ কলিন্স।

এরই মধ্যে পরাজয় মেনে নিয়েছেন জুডিথ। লেবার পার্টিকে অভিনন্দন জানিয়ে বলেছেন, “এই ফলের জন্য আপনাদের অভিনন্দন। আমি বিশ্বাস করি এটা লেবার পার্টির অভাবনীয় ফল।”

ঐতিহাসিক এই জয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন জেসিন্ডা, “অসংখ্য মানুষ যারা আমাদেরকে তাদের ভোট দিয়েছেন, নিউজিল্যান্ডের পুনর্গঠন অব্যাহত রাখায় আস্থা রেখেছেন আপনাদের সবাইকে ধন্যবাদ।”