Home অন্যান্য কাবুল বিশ্ববিদ্যালয়ে হামলার দায় স্বীকার আইএসের

কাবুল বিশ্ববিদ্যালয়ে হামলার দায় স্বীকার আইএসের

239
0
SHARE

আফগানিস্তানের কাবুল বিশ্ববিদ্যালয়ে বইমেলা চলাকালীন সময়ে আচমকা জঙ্গি হামলায় অন্তত ২৫ জন ছাত্রের মৃত্যু হয়। এ ঘটনায় জখম হয়েছে আরও অন্তত ৪০ জন। এ হামলার দায় স্বীকার করেছে জঙ্গি সংগঠন আইএস।

অ্যামেক নিউজ জানিয়েছে, এই হামলার দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী আইএস।

টেলিগ্রামে পোস্ট করা একটি বার্তায় আইএস দাবি করেছে, একটি প্রশিক্ষণ কর্মসূচি শেষ হওয়ার পরে জড়ো হওয়া ৮০ জন আফগান বিচারক, তদন্তকারী ও নিরাপত্তা কর্মীকে হত্যা ও আহত করা হয়েছে।

আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়েছে- আফাগানিস্তানের কাবুল বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত বাইমেলায় সেদেশের প্রায় ৪০ জন প্রকাশক উপস্থিত ছিলেন। এছাড়া দেশটির বেশ কয়েকজন গণ্যমান্য ব্যক্তিও উপস্থিত ছিলেন। এসময়েই ৩ বন্দুকবাজ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ঢুকে এলোপাতাড়ি গুলি চালাতে শুরু করে।

হামলাকারীরা হামলা চালালে জীবন বাঁচানোর জন্য ক্যাম্পাস থেকে পালাতে বাধ্য হয় শিক্ষার্থীরা। এরপরই বিশ্ববিদ্যালয়ে প্রবেশের সমস্ত রাস্তা আপাতত বন্ধ করে দেওযা হয়।

এদিকে, তাৎক্ষণিক এক বিবৃতিতে বিশ্ববিদ্যালয়ে জঙ্গি হামলার তীব্র নিন্দা জানিয়েছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরফ গনি।

আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তারিক আরিয়ান এই ঘটনার সময় বলেন, নিরাপত্তা বাহিনী ক্যাম্পাসটিকে ঘিরে রেখেছে। আফগানিস্তানের শত্রুরা এবং শিক্ষার শত্রুরা কাবুল বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করেছে। শিক্ষার্থীদের যাতে কোনও ক্ষতি না হয় সে বিষয়টি আমলে নিয়ে সাবধানতার সঙ্গে কাজ করছে নিরাপত্তা বাহিনী।