Home আন্তর্জাতিক রাশিয়ায় নাভালনির মুক্তির দাবিতে বিক্ষোভ : আটক ৩ সহস্রাধিক

রাশিয়ায় নাভালনির মুক্তির দাবিতে বিক্ষোভ : আটক ৩ সহস্রাধিক

100
0
SHARE

রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনির মুক্তির দাবিতে রাজধানী মস্কোসহ বিভিন্ন শহরের রাস্তায় নামা ৩ হাজারের বেশি বিক্ষোভকারীকে আটক করেছে দেশটির পুলিশ। নাভালনির স্ত্রী ইউলিয়াকেও শনিবার আটক করা হয়েছে।

ক্ষমতাসীন প্রেসিডেন্ট পুতিনের কড়া সমালোচক হিসেবে পরিচিত নাভালনি। মস্কোর পুশকিন স্কয়ারে গতকাল শনিবার অন্তত ১৫ হাজার মানুষ বিক্ষোভে অংশ নেন। পুলিশের সঙ্গে সংঘর্ষ হয় বিক্ষোভকারীদের।

এ ছাড়া রাশিয়ার আরী অনেক শহরে বিক্ষোভে নামে মানুষ। এদিন বহু শহরে মাইনাস ৫০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল। এই কনকনে শীতের মাঝেই নেতার মুক্তি দাবিতে রাস্তায় নামেন সমর্থকরা। এতেই বোঝা যায়, রাশিয়ার রাজনৈতিক এবং সাংস্কৃতিক অঙ্গনে কতটা প্রভাবিত করতে পেরেছেন অ্যালেক্সেই নাভালনি।

মস্কোয় যেখানে নাভানলিকে বন্দি করে রাখা হয়েছে বিক্ষোভকারীরা সেদিকে ধাবিত হতে শুরু করলে ব্যাপকহারে ধরপাকড় করে পুলিশ।

নাভালনির দুর্নীতিবিরোধী অবস্থান তাকে বেশ জনপ্রিয়তা এনে দিয়েছে।

রাশিয়ায় বিষ দিয়ে হত্যাচেষ্টা থেকে বেঁচে ৫ মাস জার্মানিতে থাকার পর আকাশপথে গত রবিবার (১৭ জানুয়ারি) দেশের মাটিতে পা রাখার সঙ্গে সঙ্গেই গ্রেফতার হন অ্যালেক্সেই নাভালনি।

রুশ বিরোধী এই নেতার ধারণা ছিল, দেশে ফিরলে তাকে গ্রেফতার করা হতে পারে। ফলে নিজের ফ্লাইটে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের বহু সাংবাদিককে সঙ্গে নেন তিনি। বিমানবন্দরেও অভ্যর্থনা জানাতে হাজির হন তার সমর্থকরা। এসবেও শেষ রক্ষা হয়নি। তার বিমানের গতিপথ ঘুরিয়ে অন্য বিমানবন্দরে নিয়ে তাকে আটক করে মস্কোর পুলিশ।