Home খেলা মিরাজের প্রথম সেঞ্চুরিতে বাংলাদেশের সংগ্রহ ৪৩০

মিরাজের প্রথম সেঞ্চুরিতে বাংলাদেশের সংগ্রহ ৪৩০

101
0
SHARE

আন্তর্জাতিক তো দূরে থাক, ঘরোয়া ক্রিকেটেও কখনও তিন অঙ্কের ঘরে যাওয়া হয়নি মেহেদী হাসান মিরাজের। সেই তিনিই লম্বা বিরতির পর টেস্ট ক্রিকেটে ফিরেই পেয়ে গেলেন সেঞ্চুরি। তার ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতে চট্টগ্রাম টেস্টে বড় সংগ্রহ গড়েছে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ইনিংসে অলআউট হওয়ার আগে স্বাগতিকরা করেছে ৪৩০ রান।

মিরাজের ১০৩ রানের চমৎকার সেঞ্চুরিতে এই বড় সংগ্রহ গড়ে বাংলাদেশ। ১৬৮ বল খরচ করে ১৩টি চারে এই ইনিংস সাজান তিনি। এর আগে ২০১৮ সালে ঢাকায় জিম্বাবুয়ের বিপক্ষ অপরাজিত ৬৮ রান করেছিলেন এই তরুণ ব্যাটসম্যান।

অবশ্য এদিন মিরাজকে যোগ্য সাহায়তা দেন তাইজুল ইসলাম (১৮) ও নাঈম হাসান (২৪)। আর লিটন দাস ৩৮ রান করেন ৬৭ বল খেলে।

এর আগে গতকাল বুধবার প্রথম দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ছিল পাঁচ উইকেটে ২৪২ রান। প্রথম দিনে দলের পক্ষে সবচেয়ে বেশি উজ্জ্বল ছিলেন ওপেনার সাদমান ইসলাম। উদ্বোধনীতে নেমে করেছেন দারুণ একটি হাফসেঞ্চুরি। সাজঘরে ফেরার আগে ১৫৪ বলে ৫৯ রান করেন তিনি। তাঁর ইনিংসে ছয়টি চারের মার ছিল।

আরেক ওপেনার তামিম করেছেন মাত্র নয় রান। কেমার রোচের শিকার হন তিনি। ওয়ানডাউনে নামা নাজমুল হোসেন শান্ত রানআউট হন মধ্যাহ্নভোজের আগে। তিনি করেন ২৫ রান। আর বল খেলেছেন ৫৮টি।

অধিনায়ক মুমিনুল হক উইকেটে সেট হয়েও বড় সংগ্রহ গড়তে পারেননি। ৯৭ বলে ২৬ রান করে সাজঘরে ফেরেন তিনি। দলের ২০০ রান পূর্ণ হওয়ার আগেই মুশফিক আউট হয়ে যান। তার আগে ৬৯ বলে ৩৮ রান করেন এই অভিজ্ঞ ব্যাটসম্যান।

ওয়েস্ট ইন্ডিজের পেসার জোমেল ওয়ারিকান ৪৮ ওভার বল করে ১৩৩ রান দিয়ে চার উইকেট নেন।