Home জাতীয় করোনার ২য় ডোজ যতো দেরিতে নেয়া হবে তা ততো কার্যকর: স্বাস্থ্যমন্ত্রী

করোনার ২য় ডোজ যতো দেরিতে নেয়া হবে তা ততো কার্যকর: স্বাস্থ্যমন্ত্রী

120
0
SHARE

করোনার টিকার দ্বিতীয় ডোজ যতো দেরিতে নেয়া হবে তা ততো কার্যকর, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এমন তথ্য দেয়ার পর বাংলাদেশ দ্বিতীয় ডোজের সময়সীমা ৮ সপ্তাহ করেছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বুধবার সকালে, রাজধানীর মিরপুরে বাংলাদেশ ডেন্টাল হাসপাতালে এক অনুষ্ঠানে একথা বলেন তিনি।

তিনি বলেন, প্রথম টিকা নেবার পর তিন মাস পর্যন্ত দ্বিতীয় টিকা নেয়ার সময় থাকে। যত পরে নেয়া হয় টিকার কার্যকারিতা তত বেশি হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুযায়ী ৮ সপ্তাহ পর টিকা দেবার তারিখ নির্ধারণ করা হয়েছে। যারা প্রথম ডোজ নিয়েছেন তাদের কাছে নতুন করে মেসেজ পৌঁছে যাবে।

তিনি আরও বলেন, এখনো অনেক বড় দেশ চাহিদা মতো ভ্যাকসিন পায়নি। করোনা চিকিৎসা নিতে নাগরিকদের তাবুতেও রাখতে হয়েছে অনেক দেশে। সে তুলনায় বাংলাদেশ করোনা মোকাবিলায় অনেক দক্ষতা দেখিয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনা সংক্রমণের হার কমছে। সবশের্ষ তথ্য অনুযায়ি সংক্রমণের হার ২ দশমিক ৪ শতাংশ। এরমধ্যে দেশে ৭০ লাখ ভ্যাকসিন এসেছে বলেও জানান মন্ত্রী। মন্ত্রী বলেন, ২৫ লাখ লোক টিকার জন্য নিবন্ধন করেছে ৷ ভিড় বাড়ায় নিবন্ধন পরবর্তী বার্তা পেতে দেরি হচ্ছে জানিয়ে বলেন, এ নিয়ে উদ্বিগ্নের কিছু নেই।