Home জেলা সংবাদ নরসিংদীতে মাটি খুঁড়তেই মিলল ৩৪৬০ পিস গুলি

নরসিংদীতে মাটি খুঁড়তেই মিলল ৩৪৬০ পিস গুলি

175
0
SHARE

নরসিংদীর বেলাব উপজেলায় মুক্তিযুদ্ধের এক সংগঠকের বাড়ির আঙ্গিনায় মাটি কাটার সময় উদ্ধার হয়েছে ৩ হাজার ৪৬০ পিস রাইফেলের গুলি। এসব গুলি মুক্তিযুদ্ধকালীন সময়ে যুদ্ধে ব্যবহারের জন্য মুক্তিযোদ্ধাদের মজুদ রাখা ছিল বলে ধারণা করছে পুলিশ ও স্থানীয়রা।

মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) দিনগত রাতে উপজেলার চরউজিলাব গ্রামের প্রয়াত কৃষক নেতা ও মুক্তিযুদ্ধের সংগঠক আব্দুল হাইয়ের বাড়ির আঙ্গিনা থেকে এসব গুলি উদ্ধার করা হয়।

এদিকে সময় মাটি খুঁড়ে গুলি বের হওয়ার ঘটনা দেখতে ঘটনাস্থলে ভিড় জমায় স্থানীয়রা। ১৯৭১ সালে আবদুল হাইয়ের বাড়িতে মুক্তিযোদ্ধাদের ক্যাম্প ছিল জানিয়েছেন স্থানীয় মুক্তিযোদ্ধারা।

বেলাব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাফায়েত হোসেন পলাশ জানান, মাটি কাটার শ্রমিকরা মুক্তিযুদ্ধের সংগঠক প্রয়াত আব্দুল হাইয়ের বাড়িতে মাটি ভরাটের জন্য বাড়ির আঙ্গিনার কলাগাছের পাশ থেকে মাটি কাটছিলেন। মঙ্গলবার দিনভর মাটি কেটে নেওয়ার পর সন্ধ্যায় মাটির নিচে গুলিভর্তি একটি বক্স দেখতে পান তারা। এসময় বাড়ির মালিক মুক্তিযোদ্ধা আবদুল হাইয়ের ছেলে বায়েজিদকে গুলির বক্স পাওয়ার খবর জানালে তিনি থানায় খবর দেন।

খবর পেয়ে পুলিশ স্থানীয়দের সহায়তায় রাত ১০টা পর্যন্ত মাটি খুঁড়ে ৩ হাজার ৪শ ৬০ পিস রাইফেলের গুলি উদ্ধার করে। উদ্ধার হওয়া থ্রি নট থ্রি রাইফেলের এসব গুলি মুক্তিযুদ্ধকালীন সময়ে যুদ্ধে ব্যবহারের জন্য মুক্তিযোদ্ধাদের মজুদ রাখা ছিলো বলে ধারণা করছে পুলিশ ও স্থানীয়রা। ১৯৭১ সালে আবদুল হাইয়ের বাড়িতে মুক্তিযোদ্ধাদের ক্যাম্প ছিল জানিয়েছেন স্থানীয় মুক্তিযোদ্ধারা।

তিনি আরও জানান, উদ্ধার করা গুলিগুলো থানায় পুলিশের হেফাজতে রাখা হয়েছে। এ ব্যাপারে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নেওয়া হচ্ছে। আর গুলিগুলো জেলা পুলিশলাইন্সে পাঠিয়ে দেওয়া হবে।