Home খেলা ক্রিকেট মাঠে আর দেখা যাবে না ইউসুফ পাঠানকে

ক্রিকেট মাঠে আর দেখা যাবে না ইউসুফ পাঠানকে

106
0
SHARE

ক্রিকেট মাঠে আর দেখা যাবে না ইউসুফ পাঠানকে। আন্তর্জাতিকসহ সব ধরণের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ভারতের এই ক্রিকেটার। শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে অবসরের ঘোষণা দিয়েছেন ৩৮ বছর বয়সি ইউসুফ।

ভারতের হয়ে ৫৭টি ওয়ানডে এবং ২২টি টি-টোয়েন্টি খেলেছেন ডানহাতি এই ব্যাটসম্যান। ২০০৭ সালে সর্বপ্রথম আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় তাঁর। দেশের হয়ে ২টি বিশ্বকাপও জিতেছেন তিনি।

২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে পাকিস্তানের বিপক্ষে সর্বপ্রথম ভারতের জার্সি গায়ে জড়ান ইউসুফ। এরপর ২০১১ বিশ্বকাপ জয়ী দলের সদস্যও ছিলেন তিনি। তবে নিজের সেরাটা খেলতে পারেননি এই ক্রিকেটার। ৬ ম্যাচ করেছিলেন ৭৪ রান এবং নিয়েছিলেন ২ উইকেট।

২০০৮ আইপিএলে দ্রুততম সেঞ্চুরি হাঁকিয়েছিলেন ইউসুফ। ৩৭ বলে তার সেঞ্চুরির রেকর্ডটি ছিল দীর্ঘদিন। এছাড়া ৩বার আইপিএল শিরোপা জিতেছেন তিনি। ২০০৮ সালে রাজস্থান রয়্যালসের হয়ে আর ২০১২ ও ২০১৪ সালের হয়ে জেতেন কলকাতা নাইট রাইডার্সের হয়ে।

অবসর প্রসঙ্গে টুইটারে ইউসুফ লিখেন, ‘ক্রিকেট জীবনের ইনিংস থামিয়ে দেয়ার সময় চলে এসেছে। আনুষ্ঠানিক ভাবে সবধরণের ক্রিকেট থেকে অবসর নিচ্ছি। দেশের হয়ে ২টি বিশ্বকাপ জেতা এবং শচীন টেন্ডুলকারকে কাঁধে নেয়া আমার ক্যারিয়ারের সেরা মুহূর্ত হিসেবে আজীবন থাকবে।’

২০০১-০২ মৌসুমে বারোদার হয়ে ঘরোয়া ক্রিকেটে অভিষেক হয় ইউসুফের। দেশের হয়ে সর্বশেষ খেলেছেন ২০১২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে। ২০০৮ থেকে ২০১৯ পর্যন্ত আইপিএলের নিয়মিত খেলেছেন তিনি। সর্বশেষ খেলেছেন সানরাইজার্স হায়দরাবাদের হয়ে।