Home অর্থ-বাণিজ্য পরিবেশ ও সুরক্ষা নিশ্চিত: বিশ্বব্যাংককে সহযোগিতার আহ্বান

পরিবেশ ও সুরক্ষা নিশ্চিত: বিশ্বব্যাংককে সহযোগিতার আহ্বান

180
0
SHARE

দেশে পরিবেশগত উন্নয়ন ও সুরক্ষা নিশ্চিতকরণ প্রকল্পে বিশ্বব্যাংককে সহযোগিতার আহ্বান জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

আন্তর্জাতিক এই সংস্থাটির চলমান স্প্রিং মিটিং-২০২১ এ অংশ নিয়ে অর্থমন্ত্রী এ আহ্বান জানান। অর্থমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দল ও বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মি. হার্টউইগ শ্যেফারের নেতৃত্বে বিশ্বব্যাংকের প্রতিনিধি দলের মধ্যে সোমবার (৫ এপ্রিল) সন্ধ্যায় ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়।

আজ মঙ্গলবার (৬ এপ্রিল) অর্থ মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। সভায় বাংলাদেশ প্রতিনিধি দলের সদস্য হিসেবে অর্থমন্ত্রী, অর্থ সচিব ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব আলোচনায় অংশগ্রহণ করেন। অন্যদিকে, বিশ্বব্যাংকের পক্ষে মি.হার্টউইগ শ্যেফার ও মিজ মার্সি মিয়াং টেম্বন অংশগ্রহণ করেন।

সভার শুরুতে অর্থমন্ত্রী বাংলাদেশের সামগ্রিক উন্নয়নের ক্ষেত্রে বিশ্বব্যাংকের অব্যাহত সহযোগিতার জন্য কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। অর্থমন্ত্রী কোভিড-১৯ মহামারি মোকাবিলার লক্ষে বিশ্বব্যাংকের গৃহীত দ্রুত ও সময়োপযোগী বিভিন্ন উদ্যোগেরও প্রশংসা করেন। চলমান করোনা মহামারিজনিত কারণে দেশের ক্ষতিগ্রস্ত শ্রমবাজার, আর্থিক ও সামাজিক খাত সচল রাখার লক্ষ্যে বিশ্বব্যাংকের বিভিন্ন পদক্ষেপের জন্য ধন্যবাদ জানান।

অর্থমন্ত্রী বলেন, করোনা মহামারির কারণে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশ ক্ষতিগ্রস্ত হলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ দূরদৃষ্টিসম্পন্ন নেতৃত্বে বাংলাদেশের অর্থনীতি এখন কমবেশি ভালো অবস্থানে রয়েছে। এই সংকটময় পরিস্থিতির ভয়াবহতা প্রধানমন্ত্রী শুরুতেই অনুধাবন করতে পেরেছিলেন। ফলে দেশের সবধরনের অর্থনৈতিক স্তরের মানুষের জন্য এ পর্যন্ত ১ লাখ ২৪ হাজার ৫৩ কোটি টাকার মোট ২৩টি প্রণোদনা প্যাকেজ ঘোষণার ব্যবস্থা করেছেন। যা ইতিহাসে একটি বিরল সাহসী পদক্ষেপ।

তিনি বলেন, বাংলাদেশের সব নাগরিকের জন্য বিনামূল্যে কোভিড-১৯ এ টিকা প্রদানের কার্যক্রম চলমান আছে। অর্থমন্ত্রী, পরিবেশগত উন্নয়ন ও সুরক্ষা নিশ্চিতকরণের জন্য প্রস্তাবিত প্রকল্পে পানি সরবরাহ ও স্যানিটেশন; পরিবহন; নদী কেন্দ্রিক পর্যটনের উন্নয়নে টেকসই পরিবেশবান্ধব অবকাঠামো তৈরিতে সহযোগিতার জন্য বিশ্বব্যাংককে অনুরোধ জানান।