Home জাতীয় ৪৩তম বিসিএসে আবেদন করেছে ৪ লাখ ২৪ হাজার প্রার্থী

৪৩তম বিসিএসে আবেদন করেছে ৪ লাখ ২৪ হাজার প্রার্থী

71
0
SHARE

৪৩তম বিসিএসের আবেদনের সময়সীমা শেষ হচ্ছে আজ বুধবার। এ বিসিএসে আজ দুপুর পর্যন্ত ৪ লাখ ২৪ হাজার ১৮৩ জন প্রার্থী টাকা জমা দিয়ে আবেদন নিশ্চিত করেছেন। এর আগে কয়েক দফায় এই বিসিএসের আবেদনের সময় বাড়ানো হলেও বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) জানিয়েছে, এবার আর আবেদনের সময় বাড়ানোর চিন্তা তাদের নেই।

পিএসসি একটি সূত্র জানিয়েছে, আজ দুপুর পর্যন্ত এ বিসিএসে ৪ লাখ ২৪ হাজার ১৮৩ জন প্রার্থী টাকা জমা দিয়ে আবেদন নিশ্চিত করেছেন। আরও অপেক্ষায় আছেন প্রায় ৩০০ জন। নির্দিষ্ট সময়ের মধ্যে টাকা জমা দিয়ে তাঁরা তাঁদের প্রার্থিতা নিশ্চিত করতে পারবেন।

তথ্যমতে, ৪১তম বিসিএসে আবেদন করেছিল পৌনে পাঁচ লাখ প্রার্থী। পিএসসির ইতিহাসে এটা একটা রেকর্ড। কোন প্রতিযোগিতামূলক পরীক্ষায় পিএসসির অধীনে এত বিপুল আবেদন আর কখনো পড়েনি।আর ৪০তম বিসিএসে আবেদন করেছিল ৪ লাখ ১২ হাজার ৫৩২ জন প্রার্থী। এছাড়া ৪২তম বিসিএস বিশেষ হওয়ায় শুধু মেডিকেলের শিক্ষার্থীরা আবেদন করেছিল।

অনলাইনের ৪৩তম বিসিএসের আবেদন গত বছরের ৩০ ডিসেম্বরে শুরু হয়। এরপর প্রথম দফায় ২৭ জানুয়ারি পরিবর্তে ৩১ মার্চ করা হয়েছিল ফরম জমার শেষ দিন। এ বিসিএস পরীক্ষার আবেদনের সময়সীমা পরে আরেক দফায় ৩১ মার্চ থেকে বাড়িয়ে ৩০ জুন করা হয়েছিল।

৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ জন কর্মকর্তা নেওয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০, পুলিশ ক্যাডারে ১০০, পররাষ্ট্র ক্যাডারে ২৫, শিক্ষা ক্যাডারের জন্য ৮৪৩, অডিটে ৩৫, তথ্যে ২২, ট্যাক্সে ১৯, কাস্টমসে ১৪ ও সমবায়ে ১৯ জন নিয়োগ দেওয়া হবে।