Home আন্তর্জাতিক আফগানিস্তানে আবারও তালেবান হামলা, নিহত ২৩

আফগানিস্তানে আবারও তালেবান হামলা, নিহত ২৩

132
0
SHARE

তালেবানের হামলায় আফগানিস্তানের বাদাখশান ও উত্তরাঞ্চলীয় বাঘলান প্রদেশে অন্তত ২৩ জন নিহত হয়েছেন। গতকাল বৃহস্পতিবার রাতে তালেবানরা প্রদেশ দু’টির নান স্থানে হামলা চালায়। পরে নিরাপত্তাবাহিনী বাধা দিলে সংঘর্ষ শুরু হয়, এতে হতাহতের ঘটনা ঘটে। নিহতদের মধ্যে বেশিরভাগই সাধারণ মানুষ। তবে কয়েকজন নিরাপত্তাবাহিনীর সদস্য ও তালেবানা যোদ্ধাও রয়েছে।

বাদাখশান প্রদেশ পুলিশ বলছে, গতকাল বৃহস্পতিবার রাতে প্রদেশটির বিভিন্ন স্থান ও নিরাপত্তাচৌকিতে হামলা চালায় তালেবান যোদ্ধারা। সবথেকে বড় হামলাটি চালিয়েছে ফায়জাবাদ শহরে। এতে নিরাপত্তাকর্মীসহ আট ব্যক্তি নিহত হয়। আহত হয়েছে আরো তিন জনের বেশি। যদিও অন্য একটি সোর্স গণমাধ্যমকে বলছে, বাদাখশানে তালেবানের এ হামলায় অন্তত ২০ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে একজন তালেবান কমান্ডারও রয়েছে বলে জানিয়েছে সোর্সটি।

এছাড়া বাঘলান প্রদেশে তালেবানের হামলায় নিহত হয়েছে তিন ব্যক্তি। নিহতদের মধ্যে পুল-ই-চরখি কারাগারের শিক্ষা বিভাগের প্রধান মহিউদ্দিন পাইকান হায়দারি রয়েছেন। নিহত অন্য দু’জন বাঘলান অঞ্চলের সাধারণ মানুষ। এদিকে আফগানিস্তান থেকে বিদেশি সৈন্য প্রত্যাহার হচ্ছে অন্যদিকে নিজেদের পেশিশক্তি বাড়াচ্ছে তালেবান। তালেবান এরই মধ্যে নিয়ন্ত্রণে নিয়েছে আফগানিস্তানের ১শ’র বেশি জেলা। যেগুলো উদ্ধারে লড়াই চালিয়ে যাচ্ছে আফগান নিরাপত্তাবাহিনী।

সম্প্রতি আফগানিস্তান যুদ্ধে ইতি টানার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি জানিয়েছেন, ৯/১১ হামলার দুই দশকপূর্তির আগেই আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সকল মার্কিন সেনা প্রত্যাহার করা হবে। সূত্র: তোলো নিউজ।