Home অর্থ-বাণিজ্য ঈদের আগে ৩ দিন স্বাভাবিক নিয়মে চলবে ব্যাংক

ঈদের আগে ৩ দিন স্বাভাবিক নিয়মে চলবে ব্যাংক

108
0
SHARE

করোনা সংক্রমণ রোধে বিধিনিষেধ শিথিল করায় ব্যাংক লেনদেনের সময়সূচিতে পরিবর্তন আনা হয়েছে। আগামীকাল বৃহস্পতিবার (১৫ জুলাই) থেকে সোমবার পর্যন্ত স্বাভাবিক নিয়মে ব্যাংকে লেনদেন চলবে। ঈদের আগের তিনদিন অর্থাৎ বৃহস্পতিবার (১৫ জুলাই), রোববার (১৮ জুলাই) ও সোমবার (১৯ জুলাই) ব্যাংক লেনদেন হবে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।

ব্যাংকের আনুষঙ্গিক কাজ চলবে সন্ধ্যা ছয়টা পর্যন্ত। এছাড়াও আগামী শনিবার (১৭ জুলাই) ও মঙ্গলবার (২০ জুলাই) শিল্প এলাকায় সীমিত আকারে ব্যাংক লেনদেন চালু থাকবে। এ দুদিন শিল্প এলাকায় লেনদেন হবে সকাল ১০টা থেকে দুপুর দুইটা পর্যন্ত। আনুষঙ্গিক কাজ চলবে বিকেল সাড়ে তিনটা পর্যন্ত।

গতকাল মঙ্গলবার (১৩ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ সাইট সুপারভিশন-ডিওএস থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে। প্রজ্ঞাপনটি দেশের সব তফসিলি ব্যাংকের নির্বাহী কর্মবর্তাদের কাছে পাঠানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, ঈদের পর আগামী ২৫ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত সময় ব্যাংক লেনদেন হবে সীমিত পরিসরে। ওই সময় (২৫ জুলাই থেকে ৫ আগস্ট) পর্যন্ত সাপ্তাহিক ছুটির দিন ছাড়া ব্যাংক লেনদেন হবে সকাল ১০টা থেকে দুপুর দেড়টা । এ সময়ে ব্যাংকের অন্যান্য কাজ চলবে বিকেল তিনটা পর্যন্ত।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় আরও বলা হয়, এ সময়ে মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি কঠোরভাবে পরিপালন-পূর্বক সীমিত সংখ্যক লোকবলের মাধ্যমে ব্যাংকের প্রধান কার্যালয়ের অত্যাবশ্যকীয় বিভাগসমূহসহ ব্যাংক স্বীয় বিবেচনায় প্রয়োজনীয় সংখ্যক শাখা খোলা রাখতে পারবে।

এতে আরও বলা হয়, কার্ডের মাধ্যমে লেনদেন ও ইন্টারনেট ব্যাংকিংসেবা সার্বক্ষণিক চালু রাখতে হবে। সকল এটিএম বুথগুলোতে পর্যাপ্ত নোট সরবরাহসহ সার্বক্ষণিক চালু রাখতে হবে।

সার্কুলারে আরও বলা হয়েছে, সকল সমুদ্র/স্থল/বিমানবন্দর এলাকায় (পোর্ট ও কাস্টমস এলাকা) অবস্থিত ব্যাংকের শাখা/উপ-শাখা/বুথসমূহ সার্বক্ষণিক খোলা রাখার বিষয়ে ৫ আগস্ট ২০১৯ এ জারিকৃত ডিওএস সার্কুলার লেটার নং-২৪ অনুসারে স্থানীয় প্রশাসনসহ বন্দর/কাস্টমস কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি কঠোরভাবে পরিপালন নিশ্চিত-পূর্বক যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে।

এতে আরও বলা হয়, বিধিনিষেধ চলাকালে যেসব শাখা বন্ধ থাকবে সেসব শাখার গ্রাহক সেবা কার্যক্রম খোলা রাখা শাখার মাধ্যমে সম্পাদনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। বন্ধ শাখার গ্রাহকদের গ্রাহক সেবাপ্রাপ্তি বিষয়ে অবহিত করতে ওই শাখার দৃশ্যমান স্থানে তা বিজ্ঞপ্তি আকারে প্রদর্শন নিশ্চিত করতে হবে।

সার্কুলারে বলা হয়েছে, বিধিনিষেধ চলাকালে ব্যাংকের কর্মকর্তা/কর্মচারীদের স্ব স্ব অফিসে যাতায়াতের জন্য সংশ্লিষ্ট ব্যাংক কর্তৃক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। ব্যাংক কর্মকর্তা/কর্মচারীকে চলাচলের সময় স্ব স্ব প্রতিষ্ঠান কর্তৃক প্রদত্ত পরিচয়পত্র বহন করতে হবে। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১-এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হযেছে বলেও উল্লেখ করা হয়েছে।