Home অর্থ-বাণিজ্য সড়ক উন্নয়নে ১৭৮ কোটি ডলার ঋণ দিচ্ছে এডিবি

সড়ক উন্নয়নে ১৭৮ কোটি ডলার ঋণ দিচ্ছে এডিবি

116
0
SHARE

ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়নে বাংলাদেশকে ১৭৮ কোটি ডলারের ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

শুক্রবার (২৭ আগস্ট) ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় সংস্থাটির বোর্ড সভায় এ ঋণপ্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এডিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ঢাকা-সিলেট করিডোর সড়কের কাজ শেষ হলে তা আঞ্চলিক বাণিজ্যের নতুন রুট বাস্তবায়নেও সহায়তা করবে। ওই রুটটি তামাবিল, শেওলা ও আখাউড়া স্থলবন্দর হয়ে চট্টগ্রাম বন্দরের সঙ্গে ভারতের উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলোর সংযোগ স্থাপন করবে। পাশাপাশি ভুটান ও মিয়ানমারের সঙ্গেও ব্যবসা-বাণিজ্য সহজ হবে।

গত ফেব্রুয়ারি মাসে সাউথ এশিয়ান সাব-রিজিওনাল ইকোনমিক কো-অপারেশন (সাসেক) ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়ন প্রকল্প অনুমোদন করে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সরাসরি সড়ক যোগাযোগ স্থাপনের মাধ্যমে অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক জোরদারের লক্ষ্যে প্রকল্পটি হাতে নেওয়া হয়েছে।

এ বিষয়ে এডিবির ট্রান্সপোর্ট স্পেশালিস্ট সাতোমি সাকাগুচি বলেন, সাসেক প্রোগ্রামের প্রধান একটি অংশ হচ্ছে এ প্রকল্প। এটি বাস্তবায়ন হলে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে বাংলাদেশের আঞ্চলিক বাণিজ্য বাড়বে। পাশাপাশি আনুষঙ্গিক বিভিন্ন খরচ কমে ব্যবসায় প্রতিযোগিতা সক্ষমতাও বাড়বে।