Home অর্থ-বাণিজ্য তৈরি পোশাক রফতানি আয়ে ফের দ্বিতীয় বাংলাদেশ

তৈরি পোশাক রফতানি আয়ে ফের দ্বিতীয় বাংলাদেশ

4
0
SHARE

তৈরি পোশাক রফতানি আয়ে ভিয়েতনামকে পেছনে ফেলেছে বাংলাদেশ। দেশের তৈরি পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারকদের শীর্ষ সংগঠন বিজিএমইএ এ তথ্য জানিয়েছে। তৈরি পোশাক রফতানি আয়ে বাংলাদেশ এখন দ্বিতীয় অবস্থানে।

চলতি বছরের প্রথম ৭ মাসে তৈরি পোশাক শিল্প থেকে ভিয়েতনামের চেয়ে ১৯৩ কোটি ৭২ লাখ ডলার বেশি আয় করেছে বাংলাদেশ। এস ময়ে বাংলাদেশের পোশাক শিল্পের মোট রফতানি আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ১ হাজার ৮৭৯ কোটি ৮৫ ডলারে আর ভিয়েতনামের হয়েছে ১ হাজার ৬৮৬ কোটি ১৩ লাখ ডলার।

এর আগে গেল জুলাইয়ে বিশ্ব বাণিজ্য সংস্থার ওয়ার্ল্ড ট্রেড স্ট্যাটিসটিকস রিভিউ ২০২১ শীর্ষক এক প্রতিবেদনে উঠে আসে, ২০২০ সালে বাংলাদেশকে পেছনে ফলে বিশ্বের দ্বিতীয় শীর্ষ তৈরি পোশাক রফতানিকারক দেশ হয়েছে ভিয়েতনাম। করোনা মহামারির ওই বছরে বাংলাদেশ থেকে বিশ্ববাজারে গেছে ২ হাজার ৮০০ কোটি ডলারের তৈরি পোশাক আর ভিয়েতনাম থেকে ২ হাজার ৯০০ কোটি ডলার মূল্যের পোশাক। তালিকায় শীর্ষে ছিল চীন।

বিজিএমইএর সহসভাপতি শহীদুল্লাহ আজিম জানান, করোনার ধাক্কা কাটিয়ে বিশ্ব বাণিজ্য পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় বাংলাদেশে ক্রয়াদেশ বাড়ছে। এ ছাড়া ভারত ও মিয়ানমার থেকেও সরে আসা ক্রয়াদেশের একটা অংশ পেয়েছেন বাংলাদেশের ব্যবসায়ীরা।