Home অর্থ-বাণিজ্য ই-কমার্স নীতিমালা কার্যকর চায় ই-ক্যাব

ই-কমার্স নীতিমালা কার্যকর চায় ই-ক্যাব

7
0
SHARE

সদস্য সংখ্যা কমলেও ই-কমার্স নীতিমালা কার্যকর চায় ই-কমার্স ব্যবসায়ীদের সংগঠন ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)। আজ মঙ্গলবার (১২ অক্টোবর) রাজধানীর একটি হোটেলে অনলাইন কেনাকাটায় সচেতনতামূলক ক্যাম্পেইনের উদ্বোধনী অনুষ্ঠানে এ দাবি জানায় সংগঠনটি।

অনুষ্ঠানে সংগঠনের সভাপতি শমী কায়সার বলেন, দুই বছর ধরে অনেকের সঙ্গে আলোচনা করে ক্রেতা ও বিক্রেতার স্বার্থ বিবেচনায় রেখে ই-কমার্স নীতিমালা তৈরি করা হয়েছে। এটা কার্যকর করতে না পারলে ভবিষ্যতে ই-কমার্স ব্যবসা ক্ষতিগ্রস্ত হবে। তিনি বলেন, ই-কমার্স নীতিমালা কার্যকর করতে গিয়ে সদস্য সংখ্যা ১৬শ থেকে ১২শ নেমে আসলেও ই-কমার্স নীতিমালা কার্যকর চায় ই-ক্যাব।

গত রোববার থেকে শুরু হওয়া ১০ দিনের অনলাইন কেনাকাটা উৎসবের আজ ছিল তৃতীয় দিন। এবারের উৎসবের প্রতিপাদ্য হচ্ছে, ‘জেনে, শুনে, বুঝে-শপিং করুন অনলাইনে’।

সম্প্রতি অনলাইন ব্যবসায় নানা ধরনের প্রতারণার অভিযোগের পরিপ্রেক্ষিতে ক্রেতাদের অনলাইন কেনাকাটায় সচেতন করতে দেশের কিছু প্রতিষ্ঠিত ই-কমার্স প্রতিষ্ঠান ও ই-ক্যাবের উদ্যোগে এই প্রচারণা শুরু করা হয়।

অনুষ্ঠানে বক্তারা জানান, ই-ক্যাব চাচ্ছে এসক্রো সার্ভিসের মাধ্যমে যেন পণ্যের কেনাকাটা হয়। এতে গ্রাহকের ঠকে যাওয়ার সম্ভবনা কমে যাবে। এ ক্ষেত্রে ইতিমধ্যে এসক্রোতে আটকে যাওয়া টাকা কবে নাগাদ ক্রেতারা ফেরত পাবেন? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ই-ক্যাব জানায়, এ বিষয়ে সঠিক কোনো তথ্য তাদের কাছে নেই।

আজকের ডিলের প্রতিষ্ঠাতা ফাহিম মাশরুরের পরিচালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এটুআই একশপ ই-কমার্সের দলনেতা রেজওয়ানুল হক, পাঠাওয়ের প্রেসিডেন্ট ফাহিম আহমেদ, দেশীয় পোশাক বিক্রির ওয়েবসাইট আদির প্রধান পরিচলন কর্মকর্তা ফাতেমা বেগমসহ আরও অনেকে।