Home আন্তর্জাতিক ব্রিটিশ এমপি হত্যাকাণ্ড ‘সন্ত্রাসী ঘটনা’ : ব্রিটিশ পুলিশ

ব্রিটিশ এমপি হত্যাকাণ্ড ‘সন্ত্রাসী ঘটনা’ : ব্রিটিশ পুলিশ

10
0
SHARE

ব্রিটেনের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির এমপি ডেভিড অ্যামেস ছুরিকাঘাতে হত্যাকাণ্ডকে ‘সন্ত্রাসী ঘটনা’ উল্লেখ করেছে ব্রিটিশ পুলিশ। মেট্রোপলিটন পুলিশের দাবি, এই হামলার সঙ্গে ইসলামি চরমপন্থিদের যোগসূত্র থাকতে পারে।

হত্যাকাণ্ডে সন্দেহভাজন হিসেবে ২৫ বছর বয়সী এক ব্রিটিশ নাগরিককে আটক করেছে পুলিশ।

মেট্রোপলিটন পুলিশ আরও জানিয়েছে, তদন্তের অংশ হিসেবে বর্তমানে লন্ডন এলাকায় দুটি ঠিকানায় তল্লাশি চালিয়েছে পুলিশের কর্মকর্তারা। গ্রেফতারকৃত ব্যক্তি একাই এ হত্যাকাণ্ড সংগঠিত করেছে বলে ধারণা। তাকে জিজ্ঞাসাবাদের কাজ অব্যাহত রয়েছে।

শুক্রবার (১৫ অক্টোবর) দুপুরে নির্বাচনী এলাকার ভোটারদের সঙ্গে বৈঠকের সময় তার ওপর হামলা চালানো হয়। রয়র্টাসের খবরে বলা হয়েছে, এসেক্সের বেলফেয়ার্স মেথোডিস্ট গির্জায় নির্বাচনি সভায় হামলার ঘটনা ঘটে। ঘটনাস্থল থেকে একটি ছুরি উদ্ধার করে পুলিশ। ডেভিড অ্যামেসকে উদ্ধার করে জরুরি চিকিৎসা দেওয়া হলেও বাঁচানো সম্ভব হয়নি।

এ ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনসহ অনেকে।

১৯৮৩ সালে বাসিলডন থেকে পার্লামেন্টে প্রতিনিধিত্ব করার জন্য প্রথম নির্বাচিত হন অ্যামেস। পরে ১৯৯৭ সাল থেকে সাউথএন্ড ওয়েস্ট থেকে নির্বাচন করেন।

এর আগে ২০১০ সালে লেবার পার্টির এমপি স্টিফেন টিমস তার নিজ কার্যালয়ে ছুরিকাঘাতের শিকার হয়েছিলেন। চিকিৎসার পর তিনি সুস্থ হয়ে ওঠেন। ২০১৬ সালে ব্রেক্সিট গণভোটের আগের দিন গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছিলেন আরেক লেবার নেতা জো কক্স।