Home বিনোদন অস্কারে যাচ্ছে দুই বাংলাদেশি সিনেমা

অস্কারে যাচ্ছে দুই বাংলাদেশি সিনেমা

77
0
SHARE

বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর অস্কার। প্রতি বছর বাংলাদেশ থেকে বাছাই করে একটি সিনেমা পাঠানো হয় এতে। এবার অতীতের রেকর্ড ভেঙে অস্কারে যাচ্ছে বাংলাদেশের দুই সিনেমা।

অনেকে ভাবতেই পারেন খবরটি মিথা বা বানোয়াট। কিন্তু না। খবরটি সত্য। বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে একটি দেশ থেকে কেবল একটি সিনেমাই অংশ নেয়ার নিয়ম থাকলেও বাংলাদেশ থেকে যাচ্ছে দুটি সিনেমা।

বাংলাদেশ থেকে আব্দুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমাটি বাছাই করা হয় অস্কারে পাঠানোর জন্য। এবার সেখানে যোগ হচ্ছে ‘গোর’ সিনেমা। সংবাদ মাধ্যমে খবরটি নিশ্চিত করেছেন নির্মাতা ও অভিনেতা গাজী রাকায়েত।

বাংলা ও ইংরেজি দুই ভাষায় নির্মিত হয়েছে ‘গোর’ সিনেমা। ইংরেজিতে ‘গোর’ সিনেমার নাম ‘দ্য গ্রেভ’। যুক্তরাষ্ট্রভিত্তিক দুটি ডিজিটাল প্ল্যাটফর্মে মুক্তি পেয়েছে। ইংরেজি ভাষা এবং আন্তর্জাতিক মুক্তির সুবাদেই অস্কারের সাধারণ ক্যাটাগরিতে অংশ নেয়ার সুযোগ পাচ্ছে ‘গোর’।

গোর’ সিনেমায় অভিনয় করেছেন গাজী রাকায়েত, মামুনুর রশীদ, আশিউল ইসলাম, গাজী আমাতুন নূর, এ কে আজাদ সেতু, দ্বীপান্বিতা মার্টিন, মৌসুমী হামিদ, সুষমা সরকার, দিলারা জামান, এস এম মহসিন, শামীম তুষ্টি ও কাজী আনিসুল হক বরুণ।

গাজী রাকায়েত ‘গোর’ সিনেমা অস্কারে যাওয়া প্রসঙ্গে সংবাদ মাধ্যমে বলেন, ‘এটা বাংলাদেশের জন্য খুবই ভালো খবর। তবে আমরা এখনও অস্কারে পৌঁছাতে পারিনি। আমাদের সিনেমাগুলো মাত্র জমা দেওয়া হয়েছে। তারা শর্টলিস্ট করবে। তখনই আমরা অস্কারের মূল পর্বে যেতে পারব। এটা রেহানা মরিয়ম নূরের জন্য যেমন সত্য, আমার জন্যও। তবে এটা ঠিক, যদি চূড়ান্ত হয় ‘রেহানা মরিয়ম নূর’ একটি বিভাগে লড়বে। আর ‘গোর’ অস্কারের চলচ্চিত্র, অভিনেতা, স্ক্রিনপ্লেসহ অন্য সব বিভাগে লড়ার সুযোগ পাবে।

সাধারণ বিভাগে সিনেমা জমা দিতে হলিউডের নির্দিষ্ট কিছু প্রেক্ষাগৃহে সিনেমা মুক্তি দিতে হয়। সেই পরিকল্পনা থেকেই গাজী রাকায়েত আমেরিকার হলে মুক্তি দিয়েছিলেন। সিনেমার ২১টি প্রদর্শনী হয়েছিল। এ কারণে এটা আমেরিকার অন্য ছবির মতোই সাধারণ বিভাগে যাচ্ছে।