Home আন্তর্জাতিক ফের কোভিড হট স্পট ইউরোপ

ফের কোভিড হট স্পট ইউরোপ

75
0
SHARE

টিকার প্রাচুর্য থাকলেও কিছুদিন ধরে জার্মানি থেকে গ্রিসে রেকর্ড সংক্রমিত শনাক্ত হয়েছেন। রোমানিয়া ও বুলগেরিয়াতে মৃত্যুর হার ভয়াবহ মাত্রায় এবং হাসপাতালগুলোয় রোগীর উপচেপড়া ভিড়। অঞ্চলটির বিভিন্ন দেশের সরকার পুনরায় লকডাউন জারি করতে রাজি না। তবে লাটভিয়ার মতো দেশ উপসংহারে পৌঁছেছে যে, বর্তমানে লকডাউনের বিকল্প তাদের কাছে নেই বললেই চলে।

জার্মানি
করোনাভাইরাস সংক্রমণের চতুর্থ ঢেউ জার্মানিতে ব্যাপক আকার নিয়েছে। এই সপ্তাহে সংক্রমণ রেকর্ড মাত্রায় পৌঁছেছে এবং কয়েকটি হট স্পটের হাসপাতালগুলো রোগীদের জায়গা দিতে পারছে না। টিকার দুটি ডোজ নেওয়া বয়স্কদের ছয় মাস পর বুস্টার ডোজ নেওয়ার আহ্বান জানানো হচ্ছে। স্বাস্থ্যমন্ত্রী জেন্স স্পান বলছেন, এটি নিয়ম হওয়া উচিত, ব্যতিক্রম না।

যুক্তরাজ্য
ইংল্যান্ডে অক্টোবরে সংক্রমণ নতুন উচ্চতায় পৌঁছেছিল, ইম্পেরিয়াল কলেজ লন্ডনের এক গবেষণায় এমন দাবি করা হয়েছে। স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ বলেছেন, এ গবেষণা গুরুত্বপূর্ণ বার্তা দিচ্ছে শীতে সতর্ক থাকার জন্য।

গত মাসে দেশটিতে সর্বকালের বৃহত্তম ফ্লুর টিকাদান কমূসূচি শুরু হয়েছে। আশঙ্কা করা হচ্ছে, ফ্লুর সঙ্গে করোনার সংক্রমণও বাড়তে পারে। ঝুঁকিতে থাকা জনগোষ্ঠীকে নিবন্ধন ছাড়াই বুস্টার ডোজ দেওয়া হচ্ছে। এ ছাড়া প্রথম দেশ হিসেবে অ্যান্টিভাইরাল ট্যাবলেট অনুমোদন দেওয়া হয়েছে।

ইতালি
উত্তরের কয়েকটি অঞ্চলে দ্রুত সংক্রমণ বাড়ছে। বিশেষ করে ভ্যাকসিনবিরোধী অ্যাক্টিভিস্টদের বিক্ষোভের পর। এর ফলে দেশটিতে টিকা নিতে উৎসাহ দিতে নতুন প্রচারণার উদ্যোগ নেওয়া হচ্ছে।

ফ্রান্স
ফরাসি সরকার সংক্রমণের মাত্রা কিছুটা কমিয়ে রাখতে সফল হলেও সম্প্রতি শনাক্তের সংখ্যা বাড়তে শুরু করেছে। দেশটির বিভিন্ন অঞ্চলের স্কুলে মাস্ক বাধ্যতামূলক করতে যাচ্ছেন কর্মকর্তারা। মঙ্গলবার পরিস্থিতি নিয়ে জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। দেশটি বয়স্কদের বুস্টার ডোজ নেওয়ার জন্য মানুষকে উৎসাহিত করার উদ্যোগ নিচ্ছে।

স্পেন
ইউরোপে সংক্রমণ পরিস্থিতি নিয়ে ভালো অবস্থানে রয়েছে স্পেন। সেপ্টেম্বর থেকেই দেশটিতে শনাক্ত কম এবং হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা কমছে। ১২ বছর ও এর চেয়ে বেশি বয়সীদের ৮৮ শতাংশ টিকা নিয়েছেন এবং দশ লাখ মানুষ বুস্টার ডোজ গ্রহণ করেছেন।

পর্তুগাল
৯ সেপ্টেম্বরের পর বৃহস্পতিবার সর্বোচ্চ সংক্রমিত শনাক্ত হয়েছেন। সর্বশেষ এই তথ্য জানুয়ারিতে সংক্রমণ শিখার চেয়ে অনেক কম। দেশটির ৮৬ শতাংশ মানুষ টিকা নিয়েছেন।

আয়ারল্যান্ড
জানুয়ারির পর থেকে আয়ারল্যান্ডের দৈনিক সংক্রমণ সর্বোচ্চ রয়েছে। গত মাসে অবশিষ্ট বিধিনিষেধ প্রত্যাহারের পরিকল্পনা থেকে সরে এসেছে দেশটি।

গ্রিস
গত ছয় দিনে দৈনিক সংক্রমণের পাঁচটি রেকর্ড হয়েছে। এতে নতুন করে বিধিনিষেধ আরোপের দিকে যাচ্ছে। দোকান, বিউটি পার্লার ও রেস্তোরাঁয় যেতে মানুষকে করোনার নেগেটিভ রিপোর্ট দেখাতে হচ্ছে।

ডেনমার্ক
৭৫ শতাংশের বেশি মানুষ টিকা নেওয়ার পরও গত দশ দিনে সংক্রমিতের সংখ্যা দ্বিগুণ হয়েছে। বেড়েছে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা। দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে কিছু বিধিনিষেধ পুনরায় আরোপ করার জন্য।

হাঙ্গেরি
মন্থর গতির টিকাদান ও কোভিড নিয়ন্ত্রণের পদক্ষেপ না থাকায় দ্রুত গতিতে সংক্রমণ বাড়ছে। প্রধানমন্ত্রী ভিক্টর ওরবান কিছু বিধিনিষেধ পুনরায় আরোপের চেষ্টা করছেন।

বাল্টিক অঞ্চল
এ অঞ্চলে সংক্রমণের উচ্চ হার দেখা যাচ্ছে। পরিস্থিতির অবনতি হলে এস্তোনিয়া আরও বিধিনিষেধ আরোপের পরিকল্পনা করছে। গত মাসে ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত দেশ হিসেবে পুনরায় চার সপ্তাহের লকডাউন জারি করেছে লাটভিয়া। লিথুনিয়া শিশুদের মধ্যে সংক্রমণ ঠেকাতে স্কুল বন্ধের মেয়াদ বাড়াতে যাচ্ছে।

বলকান অঞ্চল
গত সপ্তাহে বিশ্বে করোনায় মৃত্যুর সর্বোচ্চ হার দেখেছে রোমানিয়া। হাসপাতালে বেডের অভাবে অনেক রোগী অ্যাম্বুলেন্সে বা বারান্দায় চিকিৎসা দেওয়া হচ্ছে। অনেকে নিজেদের গাড়িতে অক্সিজেন নিচ্ছেন।

ইউরোপিয়ান ইউনিয়নে টিকাদানে পিছিয়ে থাকা বুলগেরিয়া মহামারিতে সবচেয়ে খারাপ সপ্তাহ অতিক্রম করেছে। এই সপ্তাহে সহস্রাধিক মানুষের মৃত্যু হয়েছে।

পশ্চিমাঞ্চলীয় দেশগুলোতে সম্প্রতি রেকর্ডের কাছাকাছি সংক্রমিত শনাক্ত হয়েছে। অক্টোবরে সবচেয়ে প্রাণঘাতী মাস অতিক্রম করেছে সার্বিয়া। মন্টেনেগ্রো, বসনিয়া-হার্জেগভনিয়া ও কসভোও কাছাকাছি রয়েছে।