Home জাতীয় বিনা ভোটে চেয়ারম্যান ২৫২ জন, সদস্য ৭৯৪

বিনা ভোটে চেয়ারম্যান ২৫২ জন, সদস্য ৭৯৪

50
0
SHARE

ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে তৃতীয় ধাপ পর্যন্ত বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান পদে বিজয়ী হয়েছেন ২৫২ জন। প্রথম দুই ধাপের তুলনায় তৃতীয় ধাপে জয়ী হওয়ার সংখ্যা অনেক বেশি। এ ধাপে ১০০ জন প্রার্থীই বিনা ভোটে চেয়ারম্যান হয়েছেন। এছাড়া তৃতীয় ধাপ পর্যন্ত সদস্য ও সংরক্ষিত নারী সদস্য পদে ৭৯৪ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এখানেও তৃতীয় ধাপে জয়ী হওয়ার সংখ্যা অনেক বেশি। তৃতীয় ধাপে ৪৬৯ জন প্রার্থীই বিনা ভোটে নির্বাচিত হয়েছেন।

ইসি সূত্রে জানা গেছে, প্রথম ধাপের ৩৬৪টি ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয় এবং ৭১ জন চেয়ারম্যান প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। আর দ্বিতীয় ধাপে ৮৪৬টি ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয় এবং ৮১ জন চেয়ারম্যান প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।

তথ্য মতে, প্রথম ধাপে ৪৬ জন সদস্য ও সংরক্ষিত নারী সদস্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এদের মধ্যে ৩৯ জন সাধারণ সদস্য এবং ৭ জন সংরক্ষিত সদস্য। দ্বিতীয় ধাপে ২৭৯ জন সদস্য ও সংরক্ষিত নারী সদস্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এদের মধ্যে ২০৩ জন সাধারণ সদস্য এবং ৭৬ জন সংরক্ষিত সদস্য। তৃতীয় ধাপে ৪৬৯ জন সদস্য ও সংরক্ষিত নারী সদস্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এদের মধ্যে ৩৩৭ জন সাধারণ সদস্য এবং ১৩২ জন সংরক্ষিত সদস্য।

ইসির তথ্য বিশ্লেষণে দেখা গেছে, বিনা ভোটে জয়ী হওয়ার ক্ষেত্রে তৃতীয় ধাপে এগিয়ে আছে চট্টগ্রাম অঞ্চল। এ অঞ্চলের ৭৯টি ইউনিয়ন পরিষদের মধ্যে ২৯টিতেই চেয়ারম্যানরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন। এর পরের অবস্থানে থাকা কুমিল্লা অঞ্চলের ১১৫টি ইউনিয়ন পরিষদের মধ্যে ২২টির চেয়ারম্যান বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন। তৃতীয় অবস্থানে থাকা ঢাকা অঞ্চলের ৭৯টি ইউনিয়নের মধ্যে ১৬টিতে চেয়ারম্যান প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতেছেন।

সংশ্লিষ্টরা জানান, এবার ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিএনপিসহ অনেক রাজনৈতিক দল অংশ নেয়নি। যেসব দল এ নির্বাচনে অংশ নিয়েছে তাদের কোনোটি সব ইউনিয়ন পরিষদে প্রার্থী দেয়নি। এর ফলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হওয়ার সংখ্যা বাড়ছে। পাশাপাশি সরকারি দলের প্রার্থীর পাশাপাশি অনেক স্থানেই বিদ্রোহীরা প্রার্থী হচ্ছেন।

এছাড়া চতুর্থ ধাপে দেশের ৮৪০টি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২৩ ডিসেম্বর। তফসিল অনুযায়ী, ২৫ নভেম্বর পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার কাছে চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত নারী সদস্য পদে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে। মনোনয়নপত্র বাছাই ২৯ নভেম্বর ও প্রত্যাহারের শেষ সময় ৬ ডিসেম্বর। ভোট গ্রহণ হবে ২৩ ডিসেম্বর। চতুর্থ ধাপে ৩৩ ইউনিয়ন পরিষদে ইভিএমে ভোট নেওয়া হবে। বাকিগুলোয় ভোট নেওয়া হবে প্রচলিত ব্যালট পেপারে।

এর আগে প্রথম ধাপে ২১ জুন ২০৪ ইউপি ও ২০ সেপ্টেম্বর ১৬০ ইউপির ভোট হয়। দ্বিতীয় ধাপে ৮৪৬ ইউপির ভোট হয় ১১ নভেম্বর। তৃতীয় ধাপে ১০০৩ ইউপির ভোট হবে ২৮ নভেম্বর।