Home অর্থ-বাণিজ্য জিএসপি ইস্যুতে জার্মানির সহযোগিতা চাইলেন বাণিজ্যমন্ত্রী

জিএসপি ইস্যুতে জার্মানির সহযোগিতা চাইলেন বাণিজ্যমন্ত্রী

322
0
SHARE

বাংলাদেশের স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উত্তরণ পরবর্তী চ্যালেঞ্জ মোকাবেলাসহ জিএসপি ইস্যুতে জার্মানির সহযোগিতা চেয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

সোমবার (৩ জানুয়ারি) সচিবালয়ে বাংলাদেশস্থ জার্মানির রাষ্ট্রদূত একিম ট্রোস্টার এর সাথে সাক্ষাতকালে এ সহযোগিতা কামনা করেন।

মন্ত্রী বাংলাদেশের রফতানি বাণিজ্যের তৃতীয় বৃহত্তম দেশে হিসেবে জার্মানিকে অভিনন্দন জানিয়ে বাংলাদেশ থেকে আরও অধিক পণ্য জার্মান বাজারে সহজে প্রবেশের অনুরোধ জানান।

তিনি বলেন, বাংলাদেশ পরিবেশ বান্ধব গ্রীন ফ্যাক্টরি স্থাপন, শ্রমিক কল্যাণসহ অন্যান্য কম্পপ্লায়েন্স অনুসরন করতে উৎপাদন খরচ বৃদ্ধি পেয়েছে। তৈরি পোশাক রফতানির ক্ষেত্রে ন্যায্যমূল্য প্রদানের জন্য জার্মানির সহযোগিতা প্রত্যাশা করেন। তিনি জার্মানির বিনিয়োগকারীদের বাংলাদেশের ১০০টি অর্থনৈতিক অঞ্চলে এবং ৩৩টি হাইটেক পার্কে বিনিয়োগের অনুরোধ জানান।

জার্মান রাষ্ট্রদূত বাংলাদেশের সাম্প্রতিক উন্নয়নের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের ভূয়সী প্রশংসা করেন। তিনি বিশ্বে বাংলাদেশের অগ্রযাত্রার পজিটিভ ইমেজ স্থাপনে জার্মানির সহযোগিতা প্রদানের আগ্রহ প্রকাশ করেন। বাংলাদেশে জার্মানির উন্নয়ন সহযোগিতা ও দ্বিপাক্ষিক বাণিজ্য আরও শক্তিশালী হবে বলে রাষ্ট্রদূত আশ্বস্থ করেন।