Home অর্থ-বাণিজ্য প্রথম ঘণ্টায় সূচক নিম্নমুখী, লেনদেনে ধীরগতি

প্রথম ঘণ্টায় সূচক নিম্নমুখী, লেনদেনে ধীরগতি

11
0
SHARE

নতুন বছরের প্রথম দুই কার্যদিবস ঊর্ধ্বমূখী থাকার পর তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (৪ জানুয়ারি) লেনদেনের শুরুতে শেয়ারবাজারে মূল্যসূচকের নিম্নমুখী প্রবণতা দেখা যাচ্ছে। সেই সঙ্গে লেনদেনে ধীরগতি দেখা যাচ্ছে।

প্রথম ঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১০ পয়েন্টের ওপরে পড়ে গেছে। আর লেনদেন হয়েছে তিনশ কোটি টাকার কম।

ঢাকা স্টক এক্সচেঞ্জের পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) প্রথম ঘণ্টার লেনদেনে সূচকের নিম্নমুখী প্রবণতা দেখা যাচ্ছে। সেই সঙ্গে দাম কমার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট।

এর আগে বছরের প্রথম দুই কার্যদিবস শেয়ারবাজারে মূল্য সূচকের উত্থান হয়। এতে দু’দিনেই ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১২৫ পয়েন্ট বেড়ে যায়।

এ পরিস্থিতিতে বছরের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার ডিএসইতে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেনের শুরুতে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩ পয়েন্ট বেড়ে যায়।

তবে পরের মিনিটেই সূচক ঋণাত্মক হয়ে পড়ে। এরপর প্রথম ঘণ্টার লেনদেনে সূচক কয়েকবার ওঠা-নামা করলেও সূচক ঋণাত্মক থেকে যায়।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১১টা ১০ মিনিটে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের তুলনায় ১৪ পয়েন্টে কমেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক কমেছে ১১ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৩ পয়েন্ট কমেছে।

এসময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১৩৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৬৩টির। আর ৬৪টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ২৯২ কোটি ৬৫ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৮ পয়েন্ট কমেছে। লেনদেন হয়েছে ৫ কোটি ১৬ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১২৮ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৫৫টির, কমেছে ৫৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির।