Home আন্তর্জাতিক গাজায় ব্যাপক হতাহতের ঘটনায় জাতিসংঘের উদ্বেগ

গাজায় ব্যাপক হতাহতের ঘটনায় জাতিসংঘের উদ্বেগ

16
0
SHARE

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট গাজায় সাম্প্রতিক সহিংসতায় শিশুসহ বহু ফিলিস্তিনি নিহত ও আহত হওয়ার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

বৃহস্পতিবার এক বিবৃতিতে ব্যাচেলেট বলেছেন, ‘সংঘাতের সময় যে কোনও শিশুকে আঘাত করা অত্যন্ত পীড়াদায়ক এবং এই বছর অনেক শিশুকে হত্যা এবং পঙ্গু করা বিবেকবর্জিত ঘটনা।’

জাতিসংঘের মানবাধিকার কার্যালয় বৃহস্পতিবার বলেছে, গত সপ্তাহে ৫ থেকে ৭ আগস্ট পর্যন্ত সহিংসতায় ৪৮ ফিলিস্তিনি নিহত হয়েছে। তাদের মধ্যে ১৭ শিশু ও চার নারীসহ অন্তত ২২ জন বেসামরিক নাগরিক।

জাতিসংঘের মানবাধিকার অফিসের পরিসংখ্যান অনুযায়ী, গত সপ্তাহে অধিকৃত ফিলিস্তিনি ভূখন্ডে ১৯ ফিলিস্তিনি শিশু নিহত হয়েছে। এতে চলতি বছরের শুরু থেকে মৃতের সংখ্যা ৩৭ জনে দাঁড়িয়েছে।

মানবাধিকারবিষয়ক হাইকমিশনার দফতর বলেছে, যুদ্ধবিরতি বহাল থাকা অস্থায় পশ্চিম তীরে উত্তেজনার কারণে গাজায় সর্বশেষ হতাহতের সংখ্যা বৃদ্ধি পেয়েছে, যেখানে ৯ আগস্ট গুলিতে চার ফিলিস্তিনি নিহত এবং ৯০ জন আহত হয়েছে।

ব্যাচলেট বলেছেন, ‘ফিলিস্তিনের পরিস্থিতি অত্যন্ত নাজুক, এবং নাবলুসের মতো ঝুঁকিপূর্ণ ঘটনাগুলি গাজায় আরও অরাজকতা তৈরি করতে পারে। আন্তর্জাতিক রীতি মেনে আগ্নেয়াস্ত্র ব্যবহারে আরো কঠোরতা নিশ্চিত করা সহ আরও রক্তপাত রোধ করার জন্য সর্বোচ্চ সংযম প্রয়োজন।’