Home রাজনীতি গ্রামগঞ্জের বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করা হবে : তাজুল ইসলাম

গ্রামগঞ্জের বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করা হবে : তাজুল ইসলাম

53
0
SHARE

শুধু সিটি করপোরেশন এলাকা বা বড় শহর নয়, প্রত্যন্ত গ্রামের ময়লা-আবর্জনা সংগ্রহ করেও বিদ্যুৎ উৎপাদন করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম।

আজ বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) রাজধানীর একটি হোটেলে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, মানুষের মাথাপিছু আয় বাড়ার সঙ্গে সঙ্গে ভোগ বেড়েছে। এতে গ্রাম-গঞ্জেও এখন প্রচুর বর্জ্য উৎপাদন হচ্ছে। যদি গ্রাম এলাকার উৎপাদিত বর্জ্যের সুষ্ঠু ব্যবস্থাপনা না করা যায়, তাহলে ইকোলোজিক্যাল ব্যালেন্স নষ্ট হবে। নদীনালা, খাল-বিল সবকিছু বর্জ্যের স্তূপে পরিণত হবে। এ জন্য গ্রামের বর্জ্যগুলোকে সংগ্রহ করে পুড়িয়ে বিদ্যুৎ উৎপাদন করা হবে। একটি বিদ্যুৎ প্ল্যাট চালু করার জন্য নির্দিষ্ট পরিমাণ বর্জ্যের দরকার হয়। নির্দিষ্ট এলাকায় প্ল্যান্ট স্থাপন করে গ্রাম-গঞ্জের সকল বর্জ্য কালেকশন করে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে কাজ করা হচ্ছে।

কিছু পৌরসভায় বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে ছোট আকারের প্ল্যান্টের অনুমোদন দেওয়া হচ্ছে, উল্লেখ করে মন্ত্রী বলেন, বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের বিষয়টি শুধু শহরে সীমাবদ্ধ থাকবে না। টেকনোলজি প্রতিনিয়ত আপডেট হচ্ছে। এখন যে প্রযুক্তি তাতে আগের তুলনায় বেশি বিদ্যুৎ উৎপাদন করা যায়। বেশি বিদ্যুৎ উৎপাদন করা গেলে অর্থনীতিতে ভূমিকা রাখা সম্ভব হবে। পরিবেশের ক্ষতি না করে এই বিদ্যুৎ উৎপাদনকেন্দ্র স্থাপন করা হবে।

বিদ্যুৎ বিভাগের সচিব মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়া আইভী প্রমুখ।