Home অর্থ-বাণিজ্য শ্রমিকদের যৌক্তিক মজুরি নির্ধারণে বোর্ড চান বাণিজ্যমন্ত্রী

শ্রমিকদের যৌক্তিক মজুরি নির্ধারণে বোর্ড চান বাণিজ্যমন্ত্রী

8
0
SHARE

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাজারে শ্রমিকদের যৌক্তিক মজুরি নির্ধারণ করার জন্য মজুরি বোর্ড গঠনের প্রতি জোর দিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

তিনি বলেছেন, বাজারে সব জিনিসের দাম বেড়েছে। শ্রমিকদের কষ্ট হচ্ছে। এ অবস্থার পরিপেক্ষিতে মজুরি বোর্ড গঠন করে শ্রমিকদের একটা যৌক্তিক বেতন ঠিক করা দরকার। আমি বাণিজ্যমন্ত্রী হিসেবে মজুরি বোর্ড গঠনের বিষয়ে শ্রম মন্ত্রণালয় ও মালিক পক্ষকে বলতে পারবো।

শুক্রবার (১৬ সেপ্টেম্বর) বেলা ১১টায় রাজধানীর জাতীয় প্রেস ক্লাব অডিটোরিয়ামে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের ১৬তম দ্বিবার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

পোশাকশ্রমিকদের উদ্দেশে টিপু মুনশি বলেন, আপনাদের দাবিগুলো যৌক্তিক। তবে এর কিছু শ্রম মন্ত্রণালয়ে অন্তর্ভুক্ত। আমার (বাণিজ্য মন্ত্রণালয়ের) সঙ্গে যেগুলো জড়িত এরমধ্যে আপনাদের রেশনের কথা আসছে।

ট্রেড ইউনিয়ন গঠনের বিষয়ে মন্ত্রী বলেন, ট্রেড ইউনিয়ন করার অধিকার দিতে হবে। আপনাদের এ দাবির সঙ্গে আমি একমত। কিন্তু সেটা যৌক্তিক হতে হবে। কিন্তু মনে রাখতে হবে, যে ফ্যাক্টরিতে কাজ করেন সেই ফ্যাক্টরি আপনাদের অন্নের জোগান দেয়। আবার ফ্যাক্টরির মালিকদেরও আপনাদের প্রয়োজন। তাই উভয়পক্ষ যৌক্তিক অবস্থানে থেকে কাজ করে যেতে হবে।

শ্রমিক নেতাদের উদ্দেশে বাণিজ্যমন্ত্রী বলেন, অনেক শ্রমিক নেতা আছেন কোনো সংগঠনের সভাপতি হওয়ার পর আর কাজ করতে চান না। এটা ঠিক না। শ্রমিকদের অধিকার আদায়ে শ্রমিক নেতাদের আরও আন্তরিক হতে হবে। শ্রমিকদের জন্য কাজ করতে হবে। নেতা হওয়া মানে ঘুরে বেড়ানো নয়।

জাতীয় গামেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য শামসুন নাহার, বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জোবায়দা পারভীন, শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের যুগ্ম সমন্বয়ক চৌধুরী আশিকুল আলম, ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিলের সাধারণ সম্পাদক রাশেদুল আলম রাজু ও জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আরিফা আক্তারসহ সংগঠনটির নেতারা।