Home আন্তর্জাতিক ইরানের সঙ্গে কৌশলগত চুক্তি চূড়ান্ত হতে যাচ্ছে: পুতিন

ইরানের সঙ্গে কৌশলগত চুক্তি চূড়ান্ত হতে যাচ্ছে: পুতিন

48
0
SHARE

ইরানের সঙ্গে সম্পর্কের উন্নয়ন হওয়ার পাশাপাশি কৌশলগত চুক্তিও চূড়ান্ত হতে যাচ্ছে বলে জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। উজবেকিস্তানের সমরখন্দে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন বা এসসিওর শীর্ষ বৈঠকের ফাঁকে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গে বৈঠকে এসব তথ্য জানান পুতিন।

তিনি আরও বলেন, দ্বিপক্ষীয় সহযোগিতা সংক্রান্ত কৌশলগত চুক্তি সই হলে দুই দেশের সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছাবে। এসসিও’র পূর্ণ সদস্য হওয়ার প্রক্রিয়া সম্পন্ন করার ক্ষেত্রে ইরানকে সব ধরণের সহযোগিতা দেওয়া হবে বলেও জানান রুশ প্রেসিডেন্ট।

এ সময় তিনি ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল খামেনির প্রশংসা করে বলেন, তার সমর্থনের কারণেই অনেক যৌথ প্রকল্পে অগ্রগতি হয়েছে।

পুতিন বলেন, গত বছর ইরান ও রাশিয়ার মধ্যে বাণিজ্য ৮১ শতাংশ বেড়েছে ও চলতি বছরের প্রথম পাঁচ মাসে বাণিজ্য বেড়েছে ৩০ শতাংশ। আগামী সপ্তাহে রাশিয়ার ৮০টি কোম্পানির পক্ষ থেকে একটি প্রতিনিধিদল ইরান সফরে যাবে।

দুই দেশের প্রেসিডেন্ট দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয়াদি নিয়ে আলোচনা করেন। রুশ প্রেসিডেন্ট ছাড়াও কিরগিজস্তান ও তাজিকিস্তানের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেন ইরানের প্রেসিডেন্ট রাইসি।

সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন বা এসসিওর মহাসচিবের সঙ্গেও বৈঠক করেছেন ইরানের প্রেসিডেন্ট। বৃহস্পতিবার উজবেকিস্তানের সমরখন্দে এসসিও’র দুই দিনের শীর্ষ সম্মেলন শুরু হয়েছে।