Home আন্তর্জাতিক দরিদ্র দেশগুলোর ওপর ঋণের বোঝা বেড়েছে ৩৫ শতাংশ : বিশ্বব্যাংক

দরিদ্র দেশগুলোর ওপর ঋণের বোঝা বেড়েছে ৩৫ শতাংশ : বিশ্বব্যাংক

45
0
SHARE

২০২২ সালে বিশ্বের দরিদ্রতম দেশগুলোর নেওয়া মোট ঋণের পরিমাণ পৌঁছেছে ৬ হাজার ২০০ কোটি ডলারে। গত ২০২১ সালের চেয়ে চলতি বছর এই দেশগুলোর ঋণ নেওয়ার হার ৩৫ শতাংশ বেড়েছে বলে জানিয়েছেন বিশ্বের বৃহত্তম ঋণদাতা সংস্থা বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস।
বৃহস্পতিবার নিউইয়র্কে রয়টার্স নেক্সট সম্মেলনে ঋণের এ পরিসংখ্যান তুলে ধরে তিনি সতর্ক করে বলেছেন, অতিরিক্ত ঋণের চাপ খেলাপি হওয়ার ঝুঁকিও বাড়াবে।
বিপুল এই ঋণের দুই-তৃতীয়াংশ চীন পাবে জানিয়ে ম্যালপাস বলেন, ‘আমি খেলাপি ঋণের বিশৃঙ্খলা নিয়ে উদ্বিগ্ন, কারণ ঋণ ব্যবস্থপনার ভালো কাঠামো দরিদ্র দেশগুলোর নেই।’
যুক্তরাষ্ট্রের মতো উন্নত অর্থনীতির দেশগুলোতে ঋণের পরিমাণ যেভাবে বাড়ছে, তা নিয়েও উদ্বিগ্ন বিশ্ব ব্যাংকের প্রধান।
তিনি বলেন, ‘কারণ তারা উন্নয়নশীল দেশগুলো থেকে আরও বেশি পুঁজি তুলে নিচ্ছে। সুদহার বাড়ার সঙ্গে সঙ্গে উন্নত অর্থনীতির ঋণের খরচও বেড়ে যায়, বিশ্বের বড় অংকের মূলধন সেখানে খরচ হয়ে যায়।’
আগামী সপ্তাহে চীনে একটি বৈঠকে অংশ নেবেন ম্যালপাস। সেখানে দরিদ্র দেশগুলোর জন্য ঋণ ছাড়, কোভিড-১৯ নীতি, আবাসনখাতে নৈরাজ্য এবং অন্যান্য অর্থনৈতিক বিষয়ে চীনা কর্তৃপক্ষ এবং আন্তর্জাতিক সংস্থার প্রধানদের সঙ্গে আলোচনা করবেন।
বিশ্বব্যাংক প্রেসিডেন্ট বলেন, চীন অন্যতম প্রধান ঋণদাতা দেশ, ফলে এ ব্যাপারে তাদের অংশগ্রহণ খুব গুরুত্বপূর্ণ। বিশ্ব পরিস্থিতিকে তারা কীভাবে দেখছে এবং দরিদ্র দেশগুলোর টেকসই সক্ষমতা অর্জনে কী করা দরকার তা নিয়ে কাজ করা জরুরি।
রয়টার্স জানিয়েছে, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভাও বৈঠকে অংশ নেবেন, যেখানে ঋণ সমস্যা সমাধানে কী করা প্রয়োজন সে বিষয়েই জোর দেওয়া হবে।
এ ছাড়া চীনের ডেভেলপমেন্ট ব্যাংক, এক্সপোর্ট-ইমপোর্ট ব্যাংক অব চায়নার কর্মকর্তারা এবং চীন-যুক্তরাষ্ট্রের প্রধান দ্বিপক্ষীয় ঋণদাতারা থাকবেন বৈঠকে।