Home জাতীয় উন্নত রাষ্ট্রে উত্তরণে বাংলাদেশের পাশে থাকবে আইএমএফ

উন্নত রাষ্ট্রে উত্তরণে বাংলাদেশের পাশে থাকবে আইএমএফ

27
0
SHARE

২০৪১ সালের মধ্যে একটি উন্নত রাষ্ট্রে উত্তরণে বাংলাদেশের পাশে থাকার কথা জানিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

সোমবার (১৬ জানুয়ারি) গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের সময় সংস্থাটির উপ-ব্যবস্থাপনা পরিচালক অন্তোনিয়েতে মোনসিও সাইয়েহ এই আশ্বাস দেন।

পরে সাংবাদিকদের ব্রিফ করেন প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার মো. নজরুল ইসলাম।

আইএমএফের উপ-ব্যবস্থাপনা পরিচালক অন্তোনিয়েতে মোনসিও সাইয়েহ বলেন, ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ একটি উন্নত, সমৃদ্ধ এবং উচ্চ আয়ের দেশে পরিণত হতে চায়। এই আকাঙ্ক্ষা পূরণে আইএমএফ সমর্থন অব্যাহত রাখবে।

তিনি বলেন, আইএমএফ দীর্ঘদিন ধরে বাংলাদেশের উন্নয়নে সহযোগিতা করছে। আমি এই সম্পর্ককে আরও জোরদার করতে এসেছি।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ বেল-আউটের জন্য কোনো ধরনের সহযোগিতা চায় না, বরং পূর্বপ্রস্তুতি হিসেবে বাংলাদেশ সহযোগিতা চেয়েছে।

এদিকে শেখ হাসিনার সঙ্গে আইএমএফের উপ-ব্যবস্থাপনা পরিচালকের সাক্ষাতের পর সংস্থাটি এক বিজ্ঞপ্তিতে জানায়, আগামী ৩০ জানুয়ারি হতে যাওয়া আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) নির্বাহী বোর্ড সভায় বাংলাদেশের জন্য ৪ দশমিক ৫ বিলিয়ন ডলারের ঋণ প্রস্তাব অনুমোদন হবে বলে আশা করা হচ্ছে।

অন্তোনিয়েতে মোনসিও সাইয়েহ বলেন, সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং রোববার অর্থমন্ত্রী মোস্তফা কামাল ও বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদারের সঙ্গে সাক্ষাতের বিষয়টি অত্যন্ত আনন্দের। কয়েক দশকে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং সামাজিক উন্নয়নের জন্য আমি তাদের অভিনন্দন জানাই।