Home অর্থ-বাণিজ্য দুই মাসের মধ্যে শেয়ারবাজারে সর্বোচ্চ লেনদেন

দুই মাসের মধ্যে শেয়ারবাজারে সর্বোচ্চ লেনদেন

48
0
SHARE

দেশের শেয়ারবাজারে আজ মঙ্গলবার (১৭ জানুয়ারি) সূচকের উত্থানের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন সূচকের সঙ্গে লেনদেনও বেড়েছে। প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন ৯০০ কোটি টাকা ছাড়িয়েছে, যা দুই মাসের মধ্যে সর্বোচ্চ।
বাজার পর্যালোচনায় দেখা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৮১ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই শরিয়া সূচক ৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৭১ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে ২ হাজার ২১৫ পয়েন্টে দাঁড়িয়েছে।
ডিএসইতে মোট ৩৭৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ১১৯টি কোম্পানির, দরপতন হয়েছে ৬৮টির এবং অপরিবর্তিত আছে ১৮৬টির।
ডিএসইতে মোট ৯০০ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা দুই মাসের মধ্যে সর্বোচ্চ। ২০২২ সালের ৯ নভেম্বর ডিএসইতে ১ হাজার ১৮ কোটি টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল। এরপর লেনদেন ওঠানামা করলেও কখনো এতটা বাড়েনি। গতকাল ডিএসইতে লেনদেন হয়েছিল ৭১৩ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট।
এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৮৯ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৫২৯ পয়েন্টে, সিএসসিএক্স ৫৩ পয়েন্ট বেড়ে ১১ হাজার ১০৪ পয়েন্টে এবং সিএসই ৩০ সূচক ৭১ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৩৪৪ পয়েন্টে অবস্থান করছে।
সিএসইতে ২১৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ৭৮টি কোম্পানির, কমেছে ৩৭টির এবং অপরিবর্তিত আছে ১০৩টির। দিন শেষে সিএসইতে ৪২ কোটি ২৭ লাখ ৯৬ হাজার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।