Home খেলা কোপা দেল রের সেমিতে দেখা যাবে জোড়া এল ক্ল্যাসিকো

কোপা দেল রের সেমিতে দেখা যাবে জোড়া এল ক্ল্যাসিকো

32
0
SHARE

স্প্যানিশ লা লিগায় প্রত্যেক মৌসুমে অন্তত দুইবার এল ক্ল্যাসিকোয় মুখোমুখি হয় বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। এবার বছরের শুরুতেই স্প্যানিশ সুপার কাপের শিরোপা নির্ধারণী ফাইনালে এই দুই দলের লড়াই দেখেছে ফুটবল বিশ্ব। সৌদি আরবের রাজধানী রিয়াদে অনুষ্ঠিত ওই ম্যাচে রিয়ালকে ৩-১ গোলে হারিয়ে শিরোপা জেতে বার্সা। যা কাতালান ক্লাবটির হয়ে জাভি হার্নান্দেজের কোচিং ক্যারিয়ারে প্রথম শিরোপা জয়।
এবার ফুটবল দর্শকরা বোনাস হিসেবে আরও দুটি এল ক্ল্যাসিকো দেখতে পাবেন। স্প্যানিশ কোপা দেল রের সেমিফাইনালেই মুখোমুখি হচ্ছে রিয়াল এবং বার্সা। যেখানে হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে পরস্পর মোকাবেলা করবে চিরপ্রতিদ্বন্দ্বী দুটি দল। ফলে দুটি ধুন্দুমার এল ক্ল্যাসিকো দেখার অপেক্ষায় এখন ফুটবল ভক্তরা। অপর সেমিফাইনালে মুখোমুখি হবে অ্যাথলেটিক বিলবাও ও ওসাসুনা।
সোমবার (৩০ জানুয়ারি) রাতে রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশনে অনুষ্ঠিত কোপা দেল রের সেমিফাইনালের ড্রয়ে দুই দলের মুখোমুখি লড়াই নিশ্চিত হয়েছে। যেখানে ফাইনালে যাওয়ার লড়াইয়ে রিয়ালের প্রতিপক্ষ বার্সেলোনা। অন্য সেমিতে ওসাসুনার মুখোমুখি হবে টানা চতুর্থবার সেমিতে পা রাখা অ্যাথলেটিক বিলবাও। ওসাসুনা সর্বশেষ সেমিফাইনাল খেলেছে ১৯৮৭-৮৮ সালে।
এল ক্ল্যাসিকোয় সান্তিয়াগো বার্নাব্যুতে আগামী ২ মার্চ প্রথম লেগে এবং ন্যু ক্যাম্পে ৫ এপ্রিল হবে দ্বিতীয় লেগের ম্যাচ। এই দুই ম্যাচের মধ্যে আগামী ১৯ মার্চ ন্যু ক্যাম্পে লা লিগার আরেকটি এল ক্ল্যাসিকোয় মুখোমুখি হবে রিয়াল ও বার্সা। এরপর আগামী ৬ মে সেভিয়ার লা কার্তুজা স্টেডিয়ামে ফাইনাল অনুষ্ঠিত হবে কোপা দেল রের ফাইনাল।
এর আগে ২০১৯ সালে সবশেষ কোপা দেল রের ফাইনালে মুখোমুখি হয়েছিল রিয়াল এবং বার্সা। সেবার রিয়ালকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল বার্সা। আর ২০১৪ সালে এই বার্সাকেই হারিয়ে কার্লো আনচেলত্তির হাত ধরে কোপার সবশেষ শিরোপা জিতেছিলো রিয়াল।
এই টুর্নামেন্টে এখন পর্যন্ত ৩৫ বার মুখোমুখি হয়েছে চিরপ্রতিদ্বন্দ্বী দুই দল। এর মধ্যে রিয়াল মাদ্রিদ জয় পেয়েছে ১২ ম্যাচে। বার্সেলোনার জয় ১৫ ম্যাচে। সেমিফাইনালে সাতবার মুখোমুখি দেখায় ৩ বার জয় পেয়েছে কাতালান ক্লাবটি।
উল্লেখ্য, কোপা দেল রের ইতিহাসে সর্বোচ্চ ৩১ বার শিরোপা জেতার রেকর্ড বার্সেলোনার। অ্যাথলেটিক বিলবাও জিতেছে দ্বিতীয় সর্বাধিক ২৩ বার। তৃতীয় স্থানে থাকা রিয়াল মাদ্রিদ ১৯ শিরোপা নিয়ে চিরপ্রতিদ্বন্দ্বীদের চেয়ে বেশ পিছিয়ে আছে।