Home অর্থ-বাণিজ্য ৪০০ কোটি টাকার নিচে নামলো লেনদেন

৪০০ কোটি টাকার নিচে নামলো লেনদেন

44
0
SHARE

ফের ক্রেতা সংকটে পড়ে শেয়ারবাজারে ধারাবাহিকভাবে লেনদেন কমছে। সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২০ মার্চ) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমে ৪০০ কোটি টাকার নিচে চলে এসেছে। একই সঙ্গে কমেছে মূল্যসূচক। পাশাপাশি প্রায় আড়াইশো প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম ফ্লোর প্রাইসে (সর্বনিম্ন দাম) এসে ঠেকেছে।

ডিএসইতে মূল্যসূচক কমলেও একইদিন অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে। একই সঙ্গে দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান। অবশ্য এ বাজারটিতেও লেনদেনর পরিমাণ কমেছে।

এদিকে ডিএসইতে সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম ফ্লোর প্রাইসে আটকে থাকায় লেনদেনের গতিও কমেছে। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৩৪৪ কোটি ৬৬ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৪৫২ কোটি ২৯ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ১০৭ কোটি ৬৩ লাখ টাকা।

অন্যদিকে দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩ পয়েন্ট কমে ৬ হাজার ২০৩ পয়েন্টে নেমে গেছে। অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১ পয়েন্ট কমে ২ হাজার ২১৫ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ২ পয়েন্ট কমে ১ হাজার ৩৪৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

বাজারটিতে ৫১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লেখাতে পেরেছে। বিপরীতে দাম কমেছে ৩৫টির এবং ২৩৪টির দাম অপরিবর্তিত রয়েছে। দাম কমার তালিকায় থাকা প্রতিষ্ঠানগুলোর মধ্যে দুটির শেয়ার দাম দিনের সর্বোচ্চ পরিমাণ কমে ফ্লোর প্রাইসে এসে ঠেকেছে। এতে লেনদেনে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ফ্লোরে আটকানোর সংখ্যা দাঁড়ায় ২৩০টি। যা লেনদেনে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলোর ৭২ শতাংশ।

ফ্লোর প্রাইসে আটকে যাওয়া এসব প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট বিক্রি করতে পারছেন না বিনিয়োগকারীরা। প্রতিদিন দিনের সর্বনিম্ন দামে বা ফ্লোর প্রাইসে এসব প্রতিষ্ঠানের বিপুল পরিমাণ শেয়ার ও ইউনিট বিক্রির আদেশ আসছে। বিপরীতে শূন্য পড়ে থাকছে ক্রয়াদেশের ঘর। ফলে যারা দিনের সর্বনিম্ন দামে বিক্রির চেষ্টা করছেন তাদের সিংহভাগ ব্যর্থ হচ্ছেন।

এদিন টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে সি পার্ল বিচ রিসোর্টের শেয়ার। কোম্পানিটির ১৪ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা রূপালী লাইফ ইন্স্যুরেন্সের ১৪ কোটি ৮৩ লাখ টাকার লেনদেন হয়েছে। ১৩ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে শাইনপুকুর সিরামিকস।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- এডিএন টেলিকম, অলিম্পিক, বাংলাদেশ শিপিং করপোরেশন, আরডি ফুড, জেনেক্স ইনফোসিস, বেঙ্গল উইন্ডসর থার্মোপ্লাস্টিক এবং আলহাজ টেক্সটাইল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ১ পয়েন্ট। বাজারটিতে লেনদেন অংশ নেওয়া ১৭৭টি প্রতিষ্ঠানের মধ্যে ৩০টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২৭টির এবং ১২০টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৮ কোটি ২৭ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ২৩ কোটি ৪৪ লাখ টাকা।