Home আন্তর্জাতিক সৌদির বহুল প্রতীক্ষিত প্রথম মহাকাশ অভিযান আগামী সপ্তাহে

সৌদির বহুল প্রতীক্ষিত প্রথম মহাকাশ অভিযান আগামী সপ্তাহে

32
0
SHARE

সৌদি আরবের বহুল প্রতীক্ষিত প্রথম মহাকাশ অভিযান আর এক সপ্তাহের মধ্যেই শুরু হতে যাচ্ছে। সোমবার সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) বরাত দিয়ে সৌদি আরবের গণমাধ্যম আল আরাবিয়া জানিয়েছে, আগামী ২১ মে দেশটির প্রথম মুসলমান নারী নভোচারী রায়ানাহ বার্নাবি ও পুরুষ নভোচারী আলি আল-কারনির আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের (আইএসএস) মিশনে যোগ দিতে যাচ্ছেন।
দুই সৌদি নভোচারী এই অভিযানের মাধ্যমে নতুন ইতিহাস গড়বেন। মার্কিন যুক্তরাষ্ট্র থেকে এ অভিযান শুরু হবে।
মার্কিন সরকারি মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা জানিয়েছে, ২১ মের মাঝেই এ অভিযান শুরু হতে যাচ্ছে। নভোচারীরা মাইক্রোগ্র্যাভিটির ওপর ১৪টি যুগান্তকারী বৈজ্ঞানিক পরীক্ষা চালাবেন। তাদের প্রাপ্ত তথ্য বিজ্ঞানী ও গবেষকদের বিশেষ উপকারে আসবে বলে জানিয়েছে এসপিএ। এছাড়াও, মহাকাশ অভিযান চলাকালে পরীক্ষামূলকভাবে লাইভ ফিডের মাধ্যমে নভোচারীরা ১২ হাজার সৌদি শিক্ষার্থীদের সঙ্গে ৩টি শিক্ষা ও সচেতনতা সৃষ্টি অধিবেশনে অংশ নেবেন।
এসব পরীক্ষার ফল মহাকাশ গবেষণায় সৌদি আরবের বৈশ্বিক অবস্থানকে আরও বলিষ্ঠ করবে বলে আশাবাদ প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা। একই সঙ্গে ভবিষ্যৎ অভিযানেও পড়বে ইতিবাচক প্রভাব।
২০২২ সালের সেপ্টেম্বরে সৌদি আরবের নভোচারী প্রশিক্ষণ প্রকল্প শুরু হয়, যা দেশটির ভিশন ২০৩০ লক্ষ্যমাত্রার অংশ। এই প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে ভবিষ্যৎ নভোচারী ও প্রকৌশলীদের উচ্চমানের শিক্ষা ও প্রশিক্ষণ দিয়ে এবং বৈজ্ঞানিক পরীক্ষা, আন্তর্জাতিক গবেষণা ও মহাকাশ অভিযানের জন্য প্রস্তুত করে তোলা।