Home এইমাত্র ৯ জনের ফাঁসি, ২৫ জনের যাবজ্জীবন

৯ জনের ফাঁসি, ২৫ জনের যাবজ্জীবন

SHARE

শেখ হাসিনাকে বহনকারী ট্রেনে হামলা মামলা
১৯৯৪ সালের ২৩ সেপ্টেম্বর আওয়ামী লীগ সভানেত্রী, তৎকালীন বিরোধীদলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী ট্রেনে বোমা হামলার মামলায় ৯ জনের মৃত্যুদণ্ডাদেশ, ২৫ জনকে যাবজ্জীবন কারাদণ্ড এবং ১৩ জনকে ১০ বছর করে কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। আজ বুধবার জনাকীর্ণ আদালতে আলোচিত এ মামলার রায় প্রদান করেন পাবনার অতিরিক্ত জেলা ও দায়রা জজ রুস্তম আলী।

পাবনা জজকোর্টের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর (এপিপি) ওবায়দুল হক জানান, গত সোমবার যুক্তিতর্ক উপস্থাপন শেষে আজ বুধবার রায় ঘোষণার দিন ধার্য করেন আদালত। এর আগে জেলহাজতে থাকা বিএনপির ৩০ নেতাকর্মীর উপস্থিতিতে উভয় পক্ষের আইনজীবীরা তাদের যুক্তি তুলে ধরেন।

মামলার ৫২ জন আসামির মধ্যে ছয়জন মারা গেছেন। গত রবিবার ৩০ জন আসামি জামিন আবেদন করলে বিচারক তাদের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন এবং বাকি আসামিদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

আদালত সূত্রে জানা গেছে, ১৯৯৪ সালের ২৩ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাংগঠনিক সফরে খুলনা থেকে রাজশাহী অভিমুখে ট্রেনযোগে বের হন। পথে ঈশ্বরদী স্টেশনে তার একটি নির্ধারিত পথসভা ছিল। তাকে বহনকারী ট্রেনটি পাকশী স্টেশনে পৌঁছার পরপরই ওই ট্রেনে ব্যাপক গুলিবর্ষণ ও বোমা হামলা চালানো হয়।