Home আন্তর্জাতিক মিয়ানমারের কাছে ২৫ হাজার রোহিঙ্গার তালিকা হস্তান্তর

মিয়ানমারের কাছে ২৫ হাজার রোহিঙ্গার তালিকা হস্তান্তর

SHARE

প্রত্যাবাসনের আগে যাচাইয়ের জন্য ছয় হাজার পরিবারের ২৫ হাজার রোহিঙ্গার তালিকা নতুন করে মিয়ানমারের কাছে হস্তান্তর করেছে বাংলাদেশ।

সোমবার বাংলাদেশে সফররত মিয়ানমার প্রতিনিধি দলের কাছে এ তালিকা হস্তান্তর করা হয়।
এ বিষয়ে রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট থোয়ের সঙ্গে এক বৈঠক করেন ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব কামরুল আহসান।

বৈঠক শেষ তালিকা হস্তান্তরের বিষয়ের তথ্য জানান কামরুল আহসান। কামরুল আহসান বলেন, মিয়ানমারের কাছে নতুন করে ছয় হাজার পরিবারের ২৫ হাজার রোহিঙ্গার তালিকা হস্তান্তর করেছে বাংলাদেশ।

সচিব বলেন, মিয়ানমার পক্ষ বলেছে যে তারা রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরার জন্য বোঝাচ্ছেন। কিন্তু রোহিঙ্গা শিবিরে তাদের আলোচনার সময় তারা ফেরার অনুরোধ জানালে রোহিঙ্গা প্রতিনিধিরা হাসছিল।

মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট থোয়ে বলেন, আমরা কক্সবাজারে গিয়েছিলাম। রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেছি। তাদের রাখাইনে ফিরে যাওয়ার জন্য আমরা আস্থা তৈরি করতে চেয়েছি। রোহিঙ্গাদের ফিরে যাওয়ার জন্য এখনই উপযুক্ত সময়।

বাংলাদেশে বর্তমানে ১১ লাখের অধিক রোহিঙ্গা আশ্রয় নিয়ে আছে। তাদের বেশির ভাগই ২০১৭ সালের ২৫ আগস্টের পর বাংলাদেশে প্রবেশ করেছে।

২০১৭ সালের ২৩ নভেম্বর রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে বাংলাদেশ ও মিয়ানমার চুক্তি সই করে। পরে দুই দেশ ২০১৮ সালের ১৬ জানুয়ারি মাঠপর্যায়ে কার্যক্রম এগিয়ে নিতে ‘ফিজিক্যাল অ্যারেঞ্জমেন্ট’ চুক্তি করে।

‘ফিজিক্যাল অ্যারেঞ্জমেন্ট’ অনুযায়ী, প্রত্যাবাসন শুরুর দুই বছরের মধ্যে শেষ হওয়ার কথা ছিল।

রোহিঙ্গাদের প্রথম দলের ফেরার কথা ছিল গত বছরের ১৫ নভেম্বর। কিন্তু রাখাইনে অনুকূল পরিবেশ না থাকায় রোহিঙ্গারা ফিরতে রাজি না হওয়ায় এ কার্যক্রম স্থগিত করা হয়।

গত শনিবার রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু করতে মিয়ানমারের এই প্রতিনিধি দল ঢাকায় আসে। প্রতিনিধি দলটি ঢাকা এসেই কক্সবাজারে যায়।