Home জাতীয় অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী আজ আসছেন

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী আজ আসছেন

505
0
SHARE

অস্ট্রেলিয়ার পররাষ্ট্র ও মহিলা বিষয়কমন্ত্রী সিনেটর মেরিস পেইন আজ বাংলাদেশে আসছেন। তিনি ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলনে যোগ দেবেন।

পাশাপাশি বাংলাদেশ সরকারের প্রতিনিধিদের সঙ্গেও বৈঠক করবেন। অস্ট্রেলিয়ার মন্ত্রী ৫ সেপ্টেম্বর পর্যন্ত বাংলাদেশে অবস্থান করবেন।

ঢাকাস্থ অস্ট্রেলিয়ান হাইকমিশনের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে সোমবার এ তথ্য জানিয়ে বলা হয়, আইওআরএ ব্লু ইকোনমি মন্ত্রী পর্যায়ের সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী পেইন পরিবেশগতভাবে টেকসই সমুদ্রভিত্তিক শিল্প- মাছ ধরা, জলজ শিল্প, পর্যটন, জাহাজ শিল্প, তেল ও গ্যাস ইত্যাদির কৌশলগত দিক তুলে ধরবেন।

তিনি ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া ইন পার্থ বিশ্ববিদ্যালয়ে আইওআরএ ব্লু কার্বন হাব প্রতিষ্ঠার ঘোষণা দেবেন। উপকূলীয় সুরক্ষা, খাদ্য নিরাপত্তা ও টেকসই জীবিকার লক্ষ্যে ব্লু কার্বন ইকোসিস্টেম যেমন- ম্যানগ্রোভ, টাইডাল মার্শ ও সামুদ্রিক ঘাস রক্ষায় জোর দেয়াই এ হাবের লক্ষ্য।
অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনেও যাবেন। তিনি এই সফরে বাংলাদেশ সরকারের প্রতিনিধিদের সঙ্গে রোহিঙ্গা সংকটসহ চরমপন্থা মোকাবেলা, বাণিজ্য এবং বিনিয়োগের অগ্রগতি নিয়ে আলোচনা করবেন।